Home | দেশ-বিদেশের সংবাদ | শান্তি চুক্তির সঙ্গে ‘প্রতারণা’ চলেছে : সন্তু লারমা

শান্তি চুক্তির সঙ্গে ‘প্রতারণা’ চলেছে : সন্তু লারমা

3805ba2ba36dd4af469780bc6c4bc73a-598574df89b62

নিউজ ডেক্স : পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, চট্টগ্রাম শান্তি চুক্তির সঙ্গে ‘প্রতারণা’ চলেছে। চুক্তি হওয়ার পর দুই দশক চলে গেলেও এখনও পার্বত্য শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়ন হয়নি। এ কারণে আবার পার্বত্যাঞ্চল অশান্ত হতে পারে। পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হলে পাহাড়ে আগুন জ্বলবে।

শনিবার রাজধানীরতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি আয়োজিত আলোচনায় সভায় একথা বলেন তিনি। ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্যে্যর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি, বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, অধ্যাপক সাদেকা হালিম, এএল আরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা প্রমুখ।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর আওয়ামী সরকারের সঙ্গে চুক্তি করে সশস্ত্র সংগ্রামের পথ ছেড়েছিলেন সন্তু লারমারা। ওই চুক্তির দুই দশক পূর্তিতেও এই আলোচনার আয়োজন করা হয়।

সন্তু লরমা বলেন, আজকে আঞ্চলিক পরিষদকে ঠুঁটো জগন্নাথ করে রেখেছে সরকার ও মন্ত্রণালয়। ১৯৯৭ সালে আজকের প্রধানমন্ত্রীই চুক্তি স্বাক্ষর করেছেন। তিনি সেদিন যেসব কথা বলেছেন, আর আজকে তিনি যা বলছেন, তাতে আকাশ-পাতাল পার্থক্য।

তিনি বলেন, সরকার যদি জুম্ম জাতির অধিকার দমনে অস্ত্রের ভাষা প্রয়োগ করে, তবে আজকের নিরস্ত্র জুম্মরাও হাতে অস্ত্র নিয়ে তাদের উত্তর দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*