ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | লোহাগাড়া-সাতকানিয়া আসনে ভোটকেন্দ্র বাড়ছে ৬টি

লোহাগাড়া-সাতকানিয়া আসনে ভোটকেন্দ্র বাড়ছে ৬টি

Election-bhaban-new-02-ed-(

নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম জেলার ১৬টি সংসদীয় আসনে ৩২টি নতুন ভোটকেন্দ্র বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে কেন্দ্রগুলোর তালিকা যাচাই-বাছাইয়ের জন্য নির্বাচন কমিশনে পাঠিয়েছে জেলা নির্বাচন অফিস।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ৯টি আসনে যোগ হবে এই ৩২টি ভোটকেন্দ্র। এর মধ্যে চট্টগ্রাম-৪ সীতাকুণ্ডে ৫টি, চট্টগ্রাম- ৯ কোতোয়ালীতে ১টি, চট্টগ্রাম-১০ হালিশহর-ডবলমুরিংয়ে ৪টি, চট্টগ্রাম-১২ পটিয়াতে ৬টি, চট্টগ্রাম-১৩ আনোয়ারাতে ৮টি, চট্টগ্রাম-১৪ চন্দনাইশে ২টি ও চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়া আসনে ৬টি ভোটকেন্দ্র বাড়ানো হচ্ছে।

এছাড়াও পূর্বের কেন্দ্র বিদ্যামান না থাকায় চট্টগ্রাম-৭ রাঙ্গুনিয়ায় হাজী মো. ইব্রাহীম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি ও চট্টগ্রাম-১১ পতেঙ্গা-বন্দর আসনের ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের ভোট কেন্দ্র দুটি বাতিলের প্রস্তাব করা হয়েছে।

নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী, নতুন ৩২টি কেন্দ্র যোগ হলে চট্টগ্রামে মোট ভোট কেন্দ্রের সংখ্যা হবে ১৮৭০টি।

প্রস্তাবিত নতুন কেন্দ্রের তালিকায়, সীতাকুণ্ড আসনে বায়তুল আকসা জুনিয়র মাদ্রাসা, উত্তর পাহাড়তলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয়, মাদ্রাসায়ে নুরীয়া কমপ্লেক্সে ও মুন্সি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ নতুন পাঁচটি কেন্দ্র।

কোতোয়ালী আসনে ছালেহ জহুর সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয় এবং হালিশহর-ডবলমুরিং আসনে রাবেয়া বসরী বালিকা উচ্চ বিদ্যালয়, আলোর জুটি প্রাথমিক বিদ্যালয়, হাজী ইউনুছ প্রাথমিক বিদ্যালয় ও ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ চারটি ভোটকেন্দ্র স্থাপনের কথা উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে পটিয়াতে প্রস্তাবিত ৬টি কেন্দ্র হচ্ছে দক্ষিণ সমুরা শিশু বিদ্যাপীঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়, কেলিশহর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন, গোয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ বারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মিলন চক্র সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হযরত মির্জা আলী দাখিল মাদ্রাসা।
এছাড়াও আনোয়ারা আসনে জোনাকী এ মরহুম কবির উদ্দিন আহমদ প্রাথমিক বিদ্যালয়, চরপাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইয়ুথ বিবি সিটি করপোরেশন স্কুল অ্যান্ড কলেজ, ইছানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম শাহমীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়উঠান সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব জুলধা-জুলখা উচ্চ বিদ্যালয় ও পশ্চিম জুলধা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৮টি নতুন ভোটকেন্দ্র।

চন্দনাইশ আসনে চরখাগড়িয়া খাদেম আলী চৌধুরী উচ্চ বিদ্যালয় ও খাগড়িয়া পশ্চিম পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ নতুন দুটি ভোটকেন্দ্র।

সাতকানিয়া-লোহাগাড়া আসনে উত্তর তুলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ চরতী পশ্চিম পাড়া ফোরকানিয়া মাদ্রাসা, পূর্ব নলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কামাল উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর পূর্ব এওচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাদার্শা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ছয়টি ভোটকেন্দ্র করার প্রস্তাব করা হয়েছে।

দশম সংসদ নির্বাচনের চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৫ লাখ ১৪ হাজার ৫৭৫ ও মহিলা ভোটার ২৪ লাখ ৭ হাজার ৯০২ জন।

একাদশ সংসদ নির্বাচনের জন্য তৈরিকৃত তালিকায় চট্টগ্রাম জেলায় মোট ভোটার সংখ্যা দেখানো হয়েছে ৫৫ লাখ ৪০ হাজার ৬২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৭ লাখ ৯১ হাজার ৪৮ ও মহিলা ভোটার ২৭ লাখ ৪৯ হাজার ৫৭৭ জন।

জেলার আসনগুলো মধ্যে সবচেয়ে বেশি ১৭০টি ভোটকেন্দ্র রয়েছে বোয়ালখালী আসনে। অন্যদিকে সন্দ্বীপ আসনে সবচেয়ে কম ৭৩টি কেন্দ্র রয়েছে।

ভোটার বেড়ে যাওয়া ও স্থাপনা পরিবর্তনের কারণে ভোটকেন্দ্র বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার মনির হোসাইন খান। তিনি বলেন, ‘গত নির্বাচনের তুলনায় চট্টগ্রামে ভোটার বেড়েছে প্রায় ছয় লাখ। পূর্বের অনেকগুলো কেন্দ্রের স্থাপনার আকার-আকৃতি পরিবর্তন হয়েছে। তাই সুবিধা অনুযায়ী নতুন কেন্দ্র বাড়ানো হচ্ছে।’

মনির হোসাইন খান বলেন, ‘সংসদ নির্বাচনের বিষয়ে নির্বাচন কমিশন এখনো কিছু জানায়নি। তবুও কিছু কাজ করে রাখছি। পরে যাতে চাপ সৃষ্টি না হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*