ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় মুজিব নগর দিবস পালিত

লোহাগাড়ায় মুজিব নগর দিবস পালিত

17972353_229274777551260_7381019798545857122_o

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় যথাযথভাবে ১৭ এপ্রিল সোমবার মুজিব নগর দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ভারপ্রাপ্ত ইউএনও এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া আফরিন কচি সভাপতিত্ব করেন। উপজেলা পরিষদ কনফারেন্স হলে আয়োজিত এ আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু নছর মুহাম্মদ হাচ্ছান ও উপজেলা সহকারী প্রকৌশলী সজল প্রমুখ।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধ পরিচালনা এবং দেশে ও বিদেশে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গড়ে তোলা ও সমর্থন আদায় করার ক্ষেত্রে মুজিব নগর সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এই সরকার গঠনের পর থেকে অগণিত মানুষ দেশকে মুক্ত করার জন্য সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে।

মেহেরপুর জেলার বৈদ্যনাথতলায় ১৯৭১ সালের এই দিনে “মুজিবনগর সরকার” নামে অস্থায়ী এই বাংলাদেশ সরকার গঠন করে এর শপথ গ্রহণ করা হয়।

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী এবং স্বরাষ্ট্র ও ত্রাণমন্ত্রী এএইচএম কামারুজ্জামানকে নিয়ে “মুজিবনগর সরকার” নামে অস্থায়ী এই সরকার গঠন করা হয়।

এই মন্ত্রিসভা যুদ্ধকালীন সরকার হিসেবে দায়িত্ব পালন করে এবং মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার জন্য বিশ্বব্যাপী প্রচারণা চালাতে সমন্বয় সাধন করার ফলে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় লাভ করে।
18012928_1848716768724175_1882391315_o
এছাড়া বিকেলবেলা উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে এক আলোচনা সভা লোহাগাড়া বটতলীস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ সালাহ্ উদ্দিন হিরু সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সাংবাদিক মোঃ জামাল উদ্দিন, মুক্তিযোদ্ধা সাংবাদিক নুরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মিয়া ফারুক, দপ্তর সম্পাদক তৈয়বুল হক বেদার ও দক্ষিণ জেলা যুবলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মিয়া মুহাম্মদ শাহজাহান প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা মুজিব নগর সরকার গঠনের প্রয়োজনীয়তার উপর বক্তব্য রাখেন। এ সভায় উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে উপজেলা শহীদ স্মৃতিসৌধ চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এছাড়া মোস্তফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের উদ্যোগেও বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*