ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় মারাত্মক পরিবেশ বিপর্যয় : প্রতিকার দাবী

লোহাগাড়ায় মারাত্মক পরিবেশ বিপর্যয় : প্রতিকার দাবী

268

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় যত্রতত্র ময়লা-আবর্জনার স্তুপের কারণে মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটেছে। প্রতিদিন মারাত্মক ঝুঁকির আশংকা নিয়ে ভূক্তভোগীরা দিনাতিপাত করছেন।

ভূক্তভোগীরা জানান, যারা ব্যবস্থা নেবেন তারা রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছেন।
269
এলাকাবাসীরা জানান, চাষাবাদের জমির টপসয়েল উত্তোলন, পাহাড় কাটা, যত্রতত্র মলমূত্র ত্যাগ, মুরগীর খামারের বর্জ্য ফেলার ব্যবস্থা না থাকা, বিভিন্ন ক্লিনিক বর্জ্য যথাস্থানে না ফেলাসহ এন্তার কারণ রয়েছে পরিবেশ বিপর্যয়ের। বিভিন্ন হাট-বাজারে যেখানে সেখানে পশুর নাড়ি-ভুড়ি ও রক্ত ফেলার নিয়মনীতি নেই।
270
লোহাগাড়া বটতলী, আধুনগর, চুনতী, পদুয়া বাজারে ফুটপাত দখল করে প্রকাশ্যে কেনাবেচা চলছে। এসব দোকান থেকে খবরদারী নজরদারী সংস্থার নামে চাঁদা আদায় হয়। হচ্ছে। লোহাগাড়া বটতলী বাজারের প্রবেশমুখে প্রতিবন্ধকতা সৃষ্টি করে মধ্যস্বত্বভোগীরা ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাচ্ছে।
271
এলাকার দরবেশহাট, তেওয়ারীহাট, লোহাগাড়া বটতলী বাজারে কয়েক কোটি টাকা নিলামে ইজারা দেয়া হয়েছে। সেখানে পানীয় জলের তীব্র সংকট, পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা না থাকায় এ সমস্যা প্রকট আকার ধারণ করছে। লোহাগাড়া বটতলী বাজারের ফুটপাত দখল করে ইতোপূর্বে রমরমা ব্যবসা চলছিল।
272
তবে গত ১১ ফেব্র“য়ারী মন্ত্রী ওবাইদুল কাদের কক্সবাজার যাত্রার খবর প্রচারিত হওয়ার ফলে ফুটপাতের দোকান উঠে যায় এবং বটতলী বাজারে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আসে। প্রতিদিন টহল পুলিশ পরিবেশের অবনতি যাতে না ঘটে তা তদারকী করতেন। সম্প্রতি সে তদারকী নেই।
273
লোহাগাড়া বটতলীতে ১৬টি মার্কেট রয়েছে। এসব মার্কেটে অসংখ্য ক্রেতা-বিক্রেতার সমাগম হয়। অগ্নি নির্বাপনের কোন ব্যবস্থা নেই। যে কোন মুহুর্তে আগুন লেগে পরিবেশ বিপর্যায়ের আশংকা করা হচ্ছে। লোহাগাড়া বটতলী মোটর ষ্টেশন থেকে প্রতিদিন অসংখ্য যানবাহন দেশের বিভিন্নস্থানে চলাচল করে। নিয়মনীতি তোয়াক্কা করা হয় না। সার্বিকভাবে এসব সমস্যা দিন দিন বেড়ে যাওয়ায় অনতি বিলম্বে এলাকার সুস্থ পরিবেশ ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*