ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় ইটভাটা গিলে খাচ্ছে পাহাড় ও টিলা

লোহাগাড়ায় ইটভাটা গিলে খাচ্ছে পাহাড় ও টিলা

234

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়েনের ইটভাটা গিলে খাচ্ছে পাহাড় ও টিলা। মাটি কাটার স্কেভেটর দিয়ে কাটা হচ্ছে এসব পাহাড় ও টিলা । স্থানীয় কয়েকটি ইটভাটায় এসব মাটি যাচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা। ফলে চরম হুমকির মুখে পড়েছে পরিবেশ।

জানা যায়, চরম্বার পাহাড় বেষ্টিত এলাকায় একাধিক ইটভাটা গড়ে উঠেছে। এসব ইটভাটায় আশপাশের পাহাড় ও টিলার মাটি নিয়ে তৈরি করা হচ্ছে ইট তৈরীর কাঁচামাল হিসেবে। ইট তৈরীর কাঁচামাল হিসেবে মাটি ব্যবহার করায় নিশ্চিন্ন  হয়ে পড়েছে প্রায় পাহাড় ও টিলা।

অভিযোগ উঠেছে, বশির আহমদের মালিকানাধীন এলবিএম ও শাহ আলমের মালিকানাধীন বিবিএম ইটভাটায় পাহাড় ও টিলা কেটে মাটি নিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে শাহ আলম কোম্পানী সাংবাদিকদের জানিয়েছেন, আমি যেখান থেকে মাটি কাটছি সেটা পাহাড় নই। এটি খতিয়ানভুক্ত নাল জমি এবং উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি নিয়ে কাটছি।

চরম্বা ইউপি সদস্য মোঃ সোলাইমান ও স্থানীয় ছৈয়দ হোসেন জানান, দীর্ঘদিন ধরে পাহাড় কাটা হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। এ কারণে পাহাড় কাটাকে কেউ অপরাধই মনে করে না।

স্থানীয়রা জানান, এলাকায় অনেক স্থানে বন বিভাগের পাহাড়ও কেটে সাবাড় করছে কতিপয় ইটভাটার মালিক। যা পরিবেশের জন্য খুবই ক্ষতিকর।

এ ব্যাপারে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মাহাবুব আলম সাংবাদিকদের জানিয়েছেন, আমি কাউকে পাহাড়ের মাটি কাটার অনুমতি দিই নাই। তাদেরকে আগেও অনেকবার জরিমানাসহ মাটি পরিবহণের ডাম্প ট্রাক আটক করেছি। এ ব্যাপারে আমি পরিবেশ অধিদপ্তরের পরিচালকের সাথে কথা বলেছি। তারা যে কোন সময় লোহাগাড়ায় এসে অভিযান পরিচালনা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*