Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

লোহাগাড়ায় বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার কলাউজান ইউনিয়নের হিন্দুরহাট এলাকা থেকে বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করেছে বনবিভাগ। আজ সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে প্রাথমিক চিকিৎসা শেষে গন্ধগোকুলটি রাঙ্গুনিয়ার শেখ রাসেল এভিয়ারী এন্ড ইকোপার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন পদুয়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মনজুর মোরশেদ। তিনি জানান, গতকাল রবিবার বিকেলে বনাঞ্চল থেকে লোকালয়ে আসা একটি গন্ধগোকুল আটক করে স্থানীয়রা। পরে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বিপন্ন প্রজাতির গন্ধগোকুলটি উদ্ধার করে পদুয়া রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসা হয়। প্রাথমিক চিকিৎসা শেষে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে গন্ধগোকুলটি শেখ রাসেল এভিয়ারী এন্ড ইকোপার্কে হস্তান্তর করা হয়েছে। ধারণা করা হচ্ছে, খাদ্যের সন্ধানে প্রাণীটি লোকালয়ে চলে এসেছিল।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, গন্ধগোকুল প্রাণীটির বৈজ্ঞানিক নাম Paradoxurus hermaphroditus। এরা নিশাচর প্রাণী। খাবার ফল এদের প্রিয় হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনযাপন করে। এছাড়া এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে। এটি ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী তফসিল-১ ভূক্ত সংরক্ষিত বন্যপ্রাণী। আইউসিএন-এর তথ্য অনুযায়ী বিপন্ন প্রজাতির প্রাণীদের মধ্যে গন্ধগোকুল একটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*