ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখলেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখলেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

resize-350x300x1x0image-18747-1518877115
কায়সার হামিদ মানিক, উখিয়া : মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল গতকাল শনিবার দুপুরে উখিয়ার কুতুপালং লম্বাশিয়া ও মধুরছড়াসহ আশপাশের বেশ কয়েকটি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প ও বস্তি এলাকা ঘুরে দেখেছেন।
তারা রোহিঙ্গাদের জীবনমান, থাকা-খাওয়া, স্বাস্থ্য, চিকিৎসাসেবা, পয়োনিষ্কাশন ও খাবার পানি সরবরাহের ওপর গুরুত্ব দিয়ে বিভিন্ন সাপ্লাই সেন্টার পরিদর্শন করেন।
পরিদর্শনকালে সেন্টারে দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সংকট,সমস্যা আছে কিনা তা জানতে চান।
যুক্তরাষ্ট্রের পলিটিক্যাল ইকোনমিক সেন্টারের টিম লিডার উইলিয়াম মমলারের নেতৃত্বে ২০ সদস্যের প্রতিনিধিদল ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের সঙ্গে খোলামেলা কথা বলে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হলে তারা মিয়ানমারে ফিরে যাবে কিনা জানতে চান।
এ সময় রোহিঙ্গারা প্রতিনিধিদলকে বলেন, তাদের নাগরিক অধিকারসহ নিরাপত্তা নিশ্চিত করে প্রত্যাবাসনের পরপরই নিজ বাড়িঘরে ফিরে যাওয়ার অনুমতি দিতে হবে। তাছাড়া মৌলিক অধিকার নিশ্চিত করে ছেলেমেয়েদের পড়ালেখাসহ তাদের যেসব ক্ষয়ক্ষতি মিয়ানমার সামরিক জান্তারা করেছে তার ক্ষতিপূরণ দিতে হবে।
তাছাড়া ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে তারা যেন বিরত থাকে তা-ও নিশ্চিত করতে হবে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের প্রধান রোহিঙ্গাদের আশ্বস্ত করে বলেন, মিয়ানমারে সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে।
এজন্য যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক বিশ্ব মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছে। সেখানে প্রায় আড়াই ঘণ্টাব্যাপী ক্যাম্প পরিদর্শন শেষে শনিবার দুপুরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল কক্সবাজারের উদ্দেশে ক্যাম্প ত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*