Home | দেশ-বিদেশের সংবাদ | রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার

রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার

image_printপ্রিন্ট করুন

kamal

নিউজ ডেক্স : রোহিঙ্গা প্রত্যাবাসনে আগামী ৩০ নভেম্বরের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং কমিশন গঠনে মিয়ানমারকে তাগাদা দিয়েছে বাংলাদেশ। এদিকে বিবিসি বাংলা জানিয়েছে, গত দুমাসে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে মিয়ানমার রাজি হয়েছে। মিয়ানমার সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীসহ জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠকে এই তাগাদা দেওয়া হয়।
মিয়ানমারের রাজধানী নেপিদোতে স্থানীয় সময় দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই বৈঠক হয়।
বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘বৈঠকে আলোচনায় দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের কথা ওঠে। আমরা বলেছি, ৩০ নভেম্বরের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে হবে।’
মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দেশটির প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।
বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলের সমালোচনার মধ্যে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির বিশেষ দূত ও তার দপ্তর বিষয়ক মন্ত্রী উ কিয়া তিন্ত সোয়ে গত ১ অক্টোবর ঢাকায় এসেছিলেন।
তার ওই সফরে দুই দেশের কর্মকর্তাদের আলোচনায় রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের লক্ষ্যে জয়েন্ট ওয়ার্কিং কমিশন গঠনের বিষয়ে মতৈক্য হয়।
মঙ্গলবারের এই বৈঠকে মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিও সোয়ে ছাড়াও উপ-স্বরাষ্ট্রমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব ও পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন দপ্তরের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে আসাদুজ্জামান খাঁন কামাল জানান।
আলোচনার বিষয়ে তিনি বলেন, ‘তারা বলেছে, রোহিঙ্গারা বাঙালি। আমি বলেছি, সারা পৃথিবীতে ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে। বাংলাদেশের নাগরিক মাত্র ১৬ কোটির সামান্য বেশি। বাংলায় কথা বললেই কেউ বাংলাদেশি নয়। ‘তাছাড়া রোহিঙ্গারা বাংলায় কথা বলে না। তারা তাদের ভাষাতে কথা বলে।’
মন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের ইতিহাসসহ সব কিছু আমরা তাদের কাছে তুলে ধরেছি। আমরা তাদের বলেছি, কফি আনান কমিশনের সুপারিশ এবং মাননীয় প্রধানমন্ত্রী যে পাঁচ দফা দাবি জানিয়েছেন তা বাস্তবায়ন করতে হবে। তারা আমাদের বক্তব্য শুনেছেন।’ বুধবার সকাল ১০টায় মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির সঙ্গে বৈঠক রয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।
বাংলাদেশ-মিয়ানমার সচিব পর্যায়ের বৈঠক
রোহিঙ্গা সঙ্কটের মধ্যে সীমান্ত নিরাপত্তা নিয়ে নেপিদোতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক হয়েছে। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মিয়ানমারের রাজধানীর ‘হরাইজন লেক ভিউ রিসোর্টে’ দুই দেশের প্রতিনিধি দলের এ বৈঠক হয় বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানান। তিনি বলেন, এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন; আর মিয়ানমারের ১৬ সদস্যের দলে নেতৃত্ব দেন দেশটির স্বরাষ্ট্র সচিব ইউ টিন মায়েন্ট। -সুপ্রভাত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!