ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রোহিঙ্গাদের অবারিত আসার সুযোগ দিতে পারি না : প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের অবারিত আসার সুযোগ দিতে পারি না : প্রধানমন্ত্রী

file-27

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সীমান্ত খুলে দিয়ে রোহিঙ্গাদের অবারিত আসার সুযোগ দিতে পারি না। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের উত্তরে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, মিয়ানমার থেকে যারা সর্বহারা হয়ে চলে আসছে, যথাসম্ভব তাদের সাহায্য করছি। তাদের স্থান দেয়া হচ্ছে। শিশুদের খাদ্য দেয়া হচ্ছে। চিকিৎসার ব্যবস্থা হচ্ছে। কিন্তু আমরা দুয়ার (সীমান্ত) খুলে দিয়ে তাদের এখানে আসার অবারিত সুযোগ দিতে পারি না। কারণ তারা আলাদা রাষ্ট্র, এটা (বাংলাদেশ) আমাদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র।

রোহিঙ্গাদের সাম্প্রতিক দমন-পীড়নের আগে মিয়ানমারে সীমান্ত চৌকিতে হামলাকারীদের কেউ বা কারা বাংলাদেশে পালিয়ে এলে তাদের ধরে ফেরত দেয়া হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘যারা মিয়ানমারের ক্যাম্পে আক্রমণ করে ৯ জন বর্ডার পুলিশকে হত্যা করেছে, তাদের কারণেই আজ হাজার হাজার মানুষ ভুক্তভোগী। যারা এই ধরনের ঘটনা ঘটালো, তাদের কারণেই হাজার হাজার নারী-পুরুষ ও শিশু আজ কষ্ট পাচ্ছে। এদের (নারী-শিশু) তো কোনো অপরাধ ছিল না। অপরাধী তারা, যারা এই ধরনের অবস্থা তৈরি করেছে।’

তিনি বলেন, ‘ইতোমধ্যে বিজিবি ও গোয়েন্দাদের নির্দেশ দিয়েছি, যারা ওখানে (মিয়ানমারে) সন্ত্রাসী কর্মকাণ্ড করেছে, তারা আমাদের দেশে লুকিয়ে আছে কিনা তা খুঁজে বের করার। যখনই তাদের আমরা (খুঁজে) পাবো, তাদের ধরে মিয়ানমারের কাছে হস্তান্তর করবো। বাংলাদেশের মাটি ব্যবহার করে কেউ প্রতিবেশী দেশে কোনো অঘটন ঘটাবে, তা আমরা কখনো মেনে নেব না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*