Home | শীর্ষ সংবাদ | বইমেলায় সর্বজনপ্রিয় কবি লেখক ফিরোজা সামাদের ৭ বই

বইমেলায় সর্বজনপ্রিয় কবি লেখক ফিরোজা সামাদের ৭ বই

33

এলনিউজ২৪ডটকম : এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে সর্বজনপ্রিয় কবি লেখক ফিরোজা সামাদের ৭টি বই। উপন্যাস “অমরাবতী ভালোবাসা”, কাব্যগ্রন্থ “সামনে দাঁড়িয়ে মহাকাল”, কাব্যগ্রন্থ “ঢেউয়ের আঁচল”, কাব্যগ্রন্থ “নদী ভাঙনের শব্দ” কাব্যগ্রন্থ “অপেক্ষার প্রহর”, শিশুতোষ “এসো ছড়া শিখি”, শিশুতোষ “ছড়ায় চিনি আমার দেশ” ও কাব্যগ্রন্থ “চার জোনাকির মিলন তিথি”।

অমরাবতী ভালোবাসা :
দুটো মানব মানবীর প্রেম যে কতো নিষ্কলুষ হতে পারে? প্রেম শুধু কাছেই নয় হৃদয়ে গ্রোথিত, নিস্কাম নিস্পাপ হলে একদিন স্রষ্টার কাছ থেকে ঠিকই প্রেমের মূল্যায়ন পাওয়া যায়, তারই উজ্জ্বল দৃষ্টান্ত এই উপন্যাসের মূল সারমর্ম। পুরোনোকে প্রজন্মের সামনে তুলে ধরেছে স্বচ্ছ সুন্দর  প্রেমের চিঠি, যা অাসলেই হৃদয়ে নাড়া দেয়।

সামনে দাঁড়িয়ে মহাকাল:
এই কাব্যগ্রন্থের কবিতাগুলো বাস্তবতার প্রেক্ষাপটে লেখা সম্পূর্ণ আধুনিক গদ্যে লেখা কবিতা। কবি তার মনের দৃষ্টিতে যা দেখেছেন, বাস্তবে উপলব্ধি করেছেন তাই পুরাতন ও নতুনের সেতুবন্ধনে সৃষ্টি করেছেন এই কাব্যগ্রন্থ । যা পাঠককে বিমোহিত করবে, অানমনা করবে। কবিতাগুলো  পড়লে প্রতিটি শব্দের অর্থ মনোলোকে স্পস্ট  হবেই। তাত্ত্বিক ও অাধ্যাত্মিক মানবপ্রেম, নৈতিকতা, মানবতা, বাংলাকে জানা এবং শৈশব ও।কৈশরের স্মৃতি কাতরতা সুন্দর সাবলীল ভাষায় পাঠকের দ্বারে পৌঁছে দিতে এ তার অনন্য সৃষ্টি।  প্রিয়জনকে, প্রজন্মকে উপহার দেয়ার সুন্দর একটি কাব্যগ্রন্থ ।

ঢেউয়ের আঁচল :
এই কাব্যগ্রন্থের কবিতাগুলো সবটাই ছড়া অন্তমিলে কবিতা। অন্তমিলে কবি প্রেম, বিরহ, চাওয়া-পাওয়া ও বাংলার ইতিহাস ও প্রকৃতিকে অসাধারণভাবে উপস্হাপন করেছেন। যা ছোট বড়ো সর্বজনে পাঠোপোযোগী কাব্যগ্রন্থ। অাবহমান গ্রাম বাংলা, প্রকৃতির চেনা রূপ গন্ধ কবিতার প্রতিটি পংক্তিতে উজ্জ্বল দেদীপ্যমান।

নদী ভাঙনের শব্দ :
কবি এখানে কবি বাংলার নদী ভাঙা মানুষ, কিষান-কিষানী, শ্রমিক-জেলে ও বানভাসিদের কথা, তাদের প্রেম বিরহ,জীবন যাপন ও শ্রমের কথা অন্তমিলে অত্যন্ত সুচারুরূপে তুলে ধরেছেন পাঠকের কাছে। সর্বশ্রেণীর পাঠকের মন উদ্বেলিত হবে এই কাব্যগ্রন্থের কবিতাগুলো পড়লে।

অপেক্ষার প্রহর  :
গদ্যময় এই কবিতায় কবি দেশের বাস্তব চিত্র, দেশ প্রেম, মানব প্রেম, নৈতিকতাকে প্রাধান্য দিয়েছেন।  প্রতিটি কবিতায় প্রজন্মকে আহ্বান করেছেন দেশকে জানতে, ভালোবাসতে, মানবতার পানে হাত বাড়াতে। তাছাড়া প্রেম-বিরহ ও স্মৃতিকাতরতায় পাঠককে আবেগাপ্লুত করবেই।

এসো ছড়া শিখি  :
কচি কোমলমতি শিশুদের মনে ছড়ার মাধ্যমে স্বদেশের প্রতি ভালোবাসা, দেশের ইতিহাস,ঐতিহ্য, মাতৃভাষা হৃদয়ে বপন করতে কবির আপ্রাণ প্রচেষ্টা যা শিশুকে একবার শেখালে আর ভুলবেনা। মানবতা ও ভালোবাসা হবে শিশুর মূলমন্ত্র । বইটি শিশুশ্রেনীর উপযুক্তও বটে। এই বইটি কবি পথশিশুদের শিক্ষা বিস্তার বাংলা একাডেমির সাবলীল ভাষায় লিখে বিনামূল্যে শিশুদের পৌঁছাতে বদ্ধ পরিকর।

ছড়ায় চিনি আমার দেশ  :
বাংলাদেশ সৃষ্টি ও স্হপতি, মুক্তিযুদ্ধ, মাতৃভাষা ও একুশ, বাংলার রূপ, পাখি পরিচিতি সহ সংক্ষিপ্ত ইতিহাস ছড়ায় ছড়ায় ক্ষুদে প্রজন্মের সামনে দাঁড় করিয়েছেন অন্তমিলে। যা দারুণ উপভোগ্য। বাংলা একাডেমির সহজ সাবলীল ভাষা প্রয়োগে শিশুদের মন আকৃষ্ট হবেই। আনন্দের খবর এই বইটিও  কোমলমতি শিশুদের মানসিক বিকাশে বাংলাভাষায় শিক্ষা বিস্তারে বিনামূল্যে পথশিশুদের হাতে পৌঁছে দিতে কবি অঙ্গীকারাবদ্ধ।

কবি ফিরোজা সামাদ সম্পাদিত অারো একটি কাব্যগ্রন্থ অাসতেছে বইমেলায়, যার নাম ” চার জোনাকির মিলন তিথি “এখানে কবির সাথে থাকছেন সম্পূর্ণ নতুন তিন জন নারী কবি। বইটিতে চমৎকার ও মিষ্টি প্রেমের অাধুনিক কবিতা পাঠকদের মুগ্ধ ও চমৎকৃত করবেই।

বইগুলোর পরিবেশক : বইঘর সোহরাওয়ার্দি উদ্যানে বইমেলার ৩৬৫ নং পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*