Home | দেশ-বিদেশের সংবাদ | প্রাইভেট সিএনজি বাণিজ্যিকভাবে চালানো যাবে না : হাইকোর্ট

প্রাইভেট সিএনজি বাণিজ্যিকভাবে চালানো যাবে না : হাইকোর্ট

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : ব্যক্তিগতভাবে চালানোর জন্য নিবন্ধন নেয়া সিএনজিচালিত প্রাইভেট অটোরিকশা বাণিজ্যিকভাবে চালানো যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

প্রাইভেট সিএনজি অটোরিকশা ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তৎকালীন কোষাধ্যক্ষ মো. দেলোয়ার হোসেনের করা রিট মামলায় জারি করা রুল খারিজ করে মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। জাগো নিউজ

আদালতে আজ রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ। বাংলাদেশ সড়ক যোগাযোগ কর্তৃপক্ষের (বিআরটিএ) পক্ষে ছিলেন ব্যারিস্টার রাফিউল ইসলাম।

সড়ক ও যোগাযোগ সচিবের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মাসুদ হাসান চৌধুরী পরাগ। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন অ্যাডভোকেট মাসুদ হাসান চৌধুরী পরাগ।

ব্যক্তিগতভাবে চালানোর জন্য সিএনজিচালিত প্রাইভেট অটোরিকশা (ঢাকা মেট্রো-দ) হিসেবে বিআরটিএ থেকে নিবন্ধন নেয়ার পরও কিছু কিছু প্রাইভেট অটোরিকশা ঢাকা মহানগর এলাকায় চলাচল করতে থাকে। এ অবস্থায় এসব প্রাইভেট অটোরিকশার বিরুদ্ধে অভিযানে নামে বিআরটিএ কর্তৃপক্ষ ও পুলিশ।

পরে প্রাইভেট অটোরিকশাকে বাণিজ্যিকভাবে চালানোর জন্য রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে ২০১৬ সালের ২৭ জুলাই রুল জারি করেন হাইকোর্ট। রুলে প্রাইভেট অটোরিকশা ঢাকা মেট্রো-দ থেকে বাণিজ্যিকভাবে চালানোর জন্য ঢাকা মেট্রো-থ হিসেবে রূপান্তর করার নির্দেশ দেয়া হবে না এবং ঢাকা মহানগর এলাকায় চলাচলের জন্য রুট পারমিট দিতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়। একইসঙ্গে এই রূপান্তর না হওয়া পর্যন্ত প্রাইভেট অটোরিকশাকে বাণিজ্যিক হিসেবে চলাচলে কোনো বাধা না দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়।

এরপর অন্তর্বর্তীকালীন নির্দেশনার বিরুদ্ধে ২০১৮ সালে আপিল বিভাগে আবেদন করে বিআরটিএ। আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত না করে রুল নিষ্পত্তির জন্য নির্দেশ দেন। এরপর হাইকোর্টে রুলের ওপর শুনানি হয়। শুনানি শেষে আজ ব্যক্তিগতভাবে চালানোর জন্য নিবন্ধন নেয়া প্রাইভেট অটোরিকশা (ঢাকা মেট্রো-দ) ঢাকা মহানগর এলাকায় বাণিজ্যিকভাবে (ঢাকা মেট্রো-থ) চালানোর জন্য করা রিট আবেদন খারিজ করে রায় দেন হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!