ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় : প্রধানমন্ত্রী

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় : প্রধানমন্ত্রী

sheikh_hasina2-md20161127191025

নিউজ ডেক্স : প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাদেরকে দেশের সম্পদে পরিণত করতে তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ইত্যাদি উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আজ ২৫তম বিশ্ব প্রতিবন্ধী দিবস ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ ২৫তম বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত হচ্ছে। একই সঙ্গে বাংলাদেশে দিবসটি জাতীয় প্রতিবন্ধী দিবস হিসেবেও পালন করা হয়। এবার পালিত হচ্ছে ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭ লক্ষ্য অর্জন করি’।

দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তি ও পরিবার এবং তাদের নিয়ে কর্মরত সংস্থা ও সংগঠনসগুলোকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

বাণীতে শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় শিক্ষা, স্বাস্থ্য, তথ্য ও যোগাযোগ, প্রশিক্ষণ ও কর্মসংস্থান, সামাজিক সেবাসমূহ এবং অন্যান্য সকল ক্ষেত্রে অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে একদিকে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাসমূহ পূরণ যেমন সম্ভব তেমনি বাংলাদেশের উন্নয়নের ধারা আরও গতিময় হবে।

তিনি বলেন, এই ভিন্ন মানববৈচিত্র্যের অধিকারী জনগোষ্ঠীকে বাদ দিয়ে উন্নয়ন লক্ষ্যমাত্রার সার্বিক সাফল্য অর্জন করা সম্ভব নয়। তারাও যে রাষ্ট্রের একটি অবিচ্ছেদ্য অংশ তা নিশ্চিত করা হবে।

প্রধানমন্ত্রী ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*