ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | পৃথিবীর মতো নতুন সাতটি গ্রহ আবিষ্কার

পৃথিবীর মতো নতুন সাতটি গ্রহ আবিষ্কার

পৃথিবীর মতো নতুন সাতটি গ্রহ আবিষ্কার

নিউজ ডেক্স : পৃথিবীর মতো সাতটি নতুন গ্রহ আবিষ্কার করার কথা ঘোষণা করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। পৃথিবীর ছায়াপথেই একটি ছোট নক্ষত্রের চারপাশে ঘুরতে থাকা সাতটি পৃথিবী সদৃশ গ্রহের সন্ধান পেয়েছেন বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের নতুন এই আবিষ্কার বুধবার জার্নাল ন্যাচারে প্রকাশিত হয়। ওয়াশিংটনে নাসার সদর দপ্তরের এক সংবাদ সম্মেলনেও নতুন গ্রহ আবিষ্কারের ঘোষণা দেয়া হয়েছে।

সাতটি গ্রহের আকার এবং ভর মোটামুটি পৃথিবীর মতোই। এগুলোর তিনটির মধ্যে প্রাণের বিকাশে সহায়তাকারী মহাসাগর থাকার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে দাবি বিজ্ঞানীদের।

পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরের নক্ষত্রটিকে ঘিরে গ্রহগুলোর সন্ধানকে বিরল আবিষ্কার হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। গবেষণা দলের প্রধান বেলজিয়ামের লিজ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিদ মাইকেল গালোন নতুন এই আবিষ্কার সম্পর্কে বলেন, ‘এই প্রথমবার একটি নক্ষত্রকে ঘিরে এতগুলো গ্রহের সন্ধান পাওয়া গেছে।’

nasa

গ্রহগুলোর মধ্যবর্তী স্থানে রয়েছে একটি মাত্র নক্ষত্র। এর নাম দেয়া হয়েছে ট্রাপিস্ট-১। বিজ্ঞানীদের অনুমান সেখানে মিলতে পারে প্রাণের সন্ধানও, থাকতে পারে পানিও।

গত বছরের মে মাসের শুরু থেকে নাসার বিজ্ঞানীদের একটি দল গ্রহগুলি সম্পর্কে গবেষণা শুরু করেছিলেন। সেসময় তারা এমন সাতটি গ্রহের অস্তিত্বের কথা জানান। বুধবার ওই বিষয়ের ওপরই চূড়ান্ত ঘোষণা দিয়েছে নাসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!