ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | পুটিবিলায় বিষমুক্ত লাউ চাষে সাফল্য

পুটিবিলায় বিষমুক্ত লাউ চাষে সাফল্য

এলনিউজ২৪ডটকম : ‘সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী’। তবে এবার বৈরাগী নয়, বিষমুক্ত লাউ চাষ করে সফলতা পেয়েছেন লোহাগাড়ার পুটিবিলা ইউনিয়নের কৃষক আ.স.ম. দিদারুল আলম। তার এই সাফল্য দেখে অনেকেই লাউ চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

জানা যায়, দিদারুল আলম সৌদি আরব প্রবাসী ছিলেন। সেখানে তিনি ব্যবসা করতেন। প্রায় ৪ বছর আগে সেখানকার ব্যবসার অবস্থা খারাপ হওয়ায় দেশে ফিরে আসেন। বেকার না থেকে নিজের ইচ্ছায় কৃষিকাজে জড়িয়ে পড়েন। কৃষিকাজে তিনি সফলতাও পেয়েছেন। এবার লাউয়ের ভালো ফলন হওয়ায় লাভবান হন তিনি। তার এই লাউয়ের জমিতে কাজ করে বেশ কয়েকজন শ্রমিক তাদের জীবিকা নির্বাহ করছেন।

সরেজমিনে দেখা যায়, ইউনিয়নের দক্ষিণ পুটিবিলা নতুন পাড়ায় পৈত্রিক জমিতে বিষমুক্ত লাউ চাষ করেছেন উদ্যোমী কৃষক দিদারুল আলম। মাচার ওপরে ছেঁয়ে আছে সবুজের সমারোহ। আর নিচে ঝুঁলছে লাউ। ছোট-বড় ও মাঝারি আকারের বহু লাউ। দেখলে চোখ জুড়িয়ে যায়। এছাড়া তিনি পাশ্ববর্তী ১২ শতক জমিতে তিতকরলা চাষ করেছেন।

কৃষক আ.স.ম দিদারুল আলম জানান, তিনি ২০ শতক জমিতে লাউয়ের চাষ করেছেন। ভালো বীজ বপন ও নিয়মিত দেখভাল করতে পারলে লাউয়ের বাম্পার ফলন আশা করা সম্ভব। লাউয়ের চাষ করতে প্রায় ১৫ হাজার টাকা খরচ হয়েছে। আর এখন পর্যন্ত এই জমি থেকে প্রায় ৪০ হাজার টাকার লাউ বিক্রি করেছি। আরও যে পরিমাণ লাউ জমিতে আছে সেখান থেকে ২৫-৩০ হাজার টাকারও বেশি বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। বিষমুক্ত আবাদের কারণে বাজারে এই লাউয়ের চাহিদাও ভালো।

তিনি জানান, লাউ চাষে অতিরিক্ত শ্রমিকের প্রয়োজন হয় না। এছাড়াও লাউ চাষে খুব কম জায়গায় অধিক পরিমাণে ফলন পাওয়া সম্ভব হয়। তার দেখা দেখিতে লাউ চাষে আগ্রহী হয়ে উঠেছেন এলাকার আরও অনেকে। পুঁজি কম আর সীমিত জায়গায় অধিক ফলনের কারণে লাউ চাষে তার মতো স্বপ্ন দেখছেন এলাকার বেকার যুবকরা।

লোহাগাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার লাউয়ের বাম্পার ফলন হয়েছে। লাউয়ের চাহিদা থাকায় চাষিরা বেশ লাভবান হচ্ছেন। তিনি জানান, লাউয়ের মধ্যে বিভিন্ন ধরনের ভিটামিন আছে যেমন- সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি ও ফাইবার। লাউ সুগার ফ্রি, যা ডায়াবেটিস রোগীদের জন্য একটি উপকারি সবজি। লাউয়ে পানি থাকে বিধায় খেলে শরীর ঠান্ডা থাকে। লাউ চাষ অল্প খরচে অধিক লাভজনক বলে কৃষকদের লাউ চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!