Home | দেশ-বিদেশের সংবাদ | চাঁদে বেড়াতে যাচ্ছেন জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া

চাঁদে বেড়াতে যাচ্ছেন জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া

spacex-20180918120531

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের বেসরকারি স্পেস ফার্ম স্পেসএক্স ঘোষণা দিয়েছে যে, তাদের কোম্পানির প্রথম ব্যক্তিগত যাত্রী হিসেবে চাঁদে যাবেন জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া। স্পেসএক্স গত সোমবার এই তথ্য জানিয়েছে। খবর সিএনএন।

biman-ad

সোমবার স্পেসএক্স এক টুইট বার্তায় জানায়, বিগ ফ্যালকন রকেটে করে প্রথম যাত্রী হিসেবে চাঁদের চারপাশ প্রদক্ষিণ করবে জাপানের ফ্যাশন নির্মাতা এবং বিশ্বব্যাপী শিল্পবোদ্ধা হিসেবে পরিচিত ইউসাকু মায়েজাওয়া।

জাপানের সবচেয়ে বড় অনলাইন ফ্যাশন বিক্রেতাপ্রতিষ্ঠান জোজো’র প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ৪২ বছর বয়সী মায়েজাওয়া।

স্পেসএক্স কোম্পানীর বিগ ফ্যালকন রকেটটি কাজ চলছে। ২০২৩ সালের মধ্যে এটি চাঁদের উদ্দেশে যাত্রা করবে। ইউসাকু মায়েজাওয়া তার এই ভ্রমণে আরো ছয় বা আটজন শিল্পীকে বিনা খরচে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন।

এক সংবাদ সম্মেলনে মায়েজাওয়া বলেন, আমি আমার এই অভিজ্ঞতা যতদূর সম্ভব আরও বেশি মানুষের সঙ্গে ভাগাভাগি করতে চাই। এজন্য আমি চাঁদে কিছু শিল্পীকে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছি।

স্পেসএক্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক বলেন, এই মিশন হবে চার অথবা পাঁচ দিনের। সোমবার সন্ধ্যায় স্পেসএক্স ক্যালিফোর্নিয়ায় হথ্রোনে অবস্থিত তাদের হেডকোয়ার্টার থেকে এ ঘোষণা দিয়েছে।

মায়েজাওয়া এছাড়াও সমসাময়িক শিল্প সংগ্রাহক এবং কিউরেটর হিসেবেও পরিচিত। দেশটির রাজধানী টোকিওতে তার কনটেম্পোরারি আর্ট ফাউন্ডেশনে বিশাল সংগ্রহ রয়েছে তার। এখানে পাবলো পিকাসো, অ্যান্ডি ওয়্যারহোল, আলেকজান্ডার ক্যালডারসহ বিশ্বের বিখ্যাত সব চিত্রকরের আঁকা ছবি পাওয়া যায়।

পৃথিবী থেকে চাঁদের দূরুত্ব হলো তিন লাখ ৮৫ হাজার কিলোমিটার। আর ১৯৭২ সালে শেষবারের মতো চাঁদে গিয়েছিলো অ্যাপোলো-১৭ মিশন। তারপর ব্যক্তিগত উদ্যোগে এই প্রথমবারের মতো কেউ চাঁদে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!