ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে ভোটার বেড়েছে ১ লাখ ৬২ হাজার ৮২৮

চট্টগ্রামে ভোটার বেড়েছে ১ লাখ ৬২ হাজার ৮২৮

c35e9_881281f12a_long

নিউজ ডেক্স : তথ্য সংগ্রহ ও তালিকা হালনাগাদ শেষে চট্টগ্রামে নতুন ভোটার বেড়েছে ১ লাখ ৬২ হাজার ৮২৮ জন। এবারের তালিকায় নতুন ভোটার নিবন্ধিত হওয়ার শীর্ষে রয়েছে নগরীর পাঁচলাইশ থানা ও উপজেলা ফটিকছড়ি। এছাড়াও নারী ভোটারের সংখ্যা কমেছে নতুন নিবন্ধনে। পুরুষ ভোটার ৮৩ হাজার ৪৭৯ জনের বিপরীতে নতুন নারী ভোটার নিবন্ধিত হয়েছেন ৭৯ হাজার ৩৪৯ জন। সবমিলিয়ে বর্তমানে চট্টগ্রামের ভোটার সংখ্যা দাঁড়ালো ৫৬ লাখ ৪৫ হাজার ৩৮৩ জন।

গতকাল জেলা নির্বাচন অফিসে প্রকাশিত তালিকা অনুযায়ী, নগরীর ছয় থানার মধ্যে সবচেয়ে বেশি ১২ হাজার ৭৫ জন ভোটার নতুনভাবে নিবন্ধিত হয়েছে পাঁচলাইশ থানায়। বর্তমানে এ থানায় ভোটার সংখ্যা তিন লাখ ৪৮ হাজার ৫৬৬ জন। অন্যদিকে নগরীর বাইরে নতুন ভোটার নিবন্ধনের শীর্ষে রয়েছে ফটিকছড়ি উপজেলা। এ উপজেলা নতুনভাবে ১৪ হাজার ১২৭ জন ভোটার নিবন্ধিত হয়েছেন।

ভোটার বেড়ে যাওয়ার ব্যাপারে পাঁচলাইশ থানায় নির্বাচন অফিসার মো. সাহিদ হোসেন সুপ্রভাতকে বলেন, মূলত ভাসমান জনগোষ্ঠীর জন্য পার্থক্যটা তৈরি হয়। কারণ তারা কয়দিন পর পর কর্মস’ল পরিবর্তন করে।’

প্রকাশিত নতুন তালিকা অনুযায়ী নগরীর কোতোয়ালী থানায় ৫ হাজার ৩৭৪, ডবলমুরিং থানা ১১ হাজার ৮৮৩, চান্দগাঁওয়ে ৭ হাজার ৫৩৫, বন্দরে ৮ হাজার ৭১৬ ও পাহাড়তলীতে ৭ হাজার ৯৭১ জন নতুন ভোটার হয়েছেন।

জেলার মধ্যে হাটহাজারী উপজেলায় ১১ হাজার ২৩৯, রাউজানে ৮ হাজার ২৪৩, রাঙ্গুনিয়ায় ৯ হাজার ২৯২, বোয়ালখালীতে ৪ হাজার ২১৯, সীতাকুণ্ডে ৮ হাজার ৭৩, মিরসরাইয়ে ১০ হাজার ৮৪৩, সন্দ্বীপে ৬ হাজার ৫৭৫, কর্ণফুলী উপজেলায় ৩ হাজার ৩৬৮, চন্দনাইশে ৩ হাজার ৫৯৩, পটিয়ায় ৬ হাজার ২১২, আনোয়ারায় ৩ হাজার ৩৪০, বাঁশখালীতে ৬ হাজার ৬৪০, লোহাগাড়ায় ৪ হাজার ৯৭৩ ও সাতকানিয়ায় ৮ হাজার ৫৩৭ জন ভোটার বেড়েছে। তাছাড়া পুরনো তালিকা থেকে বাদ পড়েছে ৬৩ হাজার ১০৪ জন ভোটার ও স’ানান্তর হয়েছে ৩ হাজার ৩৪২ জন ভোটার।

এ ব্যাপারে জেলা নির্বাচন অফিসের উচ্চমান সহকারী মো. আবুল খায়ের বলেন, নগরী ও জেলা মিলে নতুন ভোটার বেড়েছে ১ লাখ ৬২ হাজার ৮২৮ জন। তার মধ্যে নগরীতে বেড়েছে ৫৩ হাজার ৫৫৪ জন ও জেলার ১৫টি উপজেলায় ১ লাখ ৯ হাজার ২৭৪ জন ভোটার বেড়েছে। বর্তমানে সবমিলিয়ে নগরীতে ভোটার সংখ্যা ১৯ লাখ ৫০ হাজার ৬৬৯ জন আর ১৫ উপজেলায় ৩৬ লাখ ৯৪ হাজার ৭১৪ জন।

হালনাগাদ নতুন ভোটার তালিকা দিয়েই অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ বছরের ডিসেম্বরে নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর এ নির্বাচনে নিবন্ধিত নতুন ভোটাররা প্রথমবারের মতো ভোট দেওয়ার সুযোগ পাবেন বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার মনির হোসেন খান। তিনি বলেন, নির্বাচনের আগে এটিই চূড়ান্ত তালিকা। নির্বাচনের আগে আর কোনো তালিকা প্রকাশ করা হবে না। এখন থেকে থানা, উপজেলা, জেলা অফিসে এসে যারা ভোটার হবেন, তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না।’

এরআগে ২ জানুয়ারি থেকে নতুন ভোটার নিবন্ধনের কার্যক্রম শুরু করে কমিশন। ১৫ দিন পর কার্যক্রমটি ১৭ জানুয়ারি শেষ হয়। এই সময়ে কর্তন, সংশোধন ও ঠিকানা স’ানান্তরেরও সুযোগ পেয়েছিল ভোটাররা । -সুপ্রভাত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*