Home | শিক্ষাঙ্গন | চট্টগ্রামের এসএসসিতে বৃত্তি পেল ২০৫৮ শিক্ষার্থী

চট্টগ্রামের এসএসসিতে বৃত্তি পেল ২০৫৮ শিক্ষার্থী

image_printপ্রিন্ট করুন

SSC-Scholarship-result

নিউজ ডেক্স : ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার বৃত্তির ফলাফল প্রকাশিত হয়েছে। এসএসসির ফলাফলের ভিত্তিতে ১৫ অক্টোবর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের এ তালিকা প্রকাশ করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। তালিকাটি শিক্ষাবোর্ডের (http://bise-ctg.portal.gov.bd/) ওয়েবসাইটে পাওয়া যাবে।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী- চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ২ হাজার ৫৮ জন শিক্ষার্থী এবার বৃত্তি পেয়েছে। এর মধ্যে মেধা (ট্যালেন্টপুল) বৃত্তি অর্জন করেছে ২৩৫ জন। আর বাকি ১ হাজার ৮২৩ জন পেয়েছে সাধারণ বৃত্তি। মেধাবৃত্তি অর্জন করা শিক্ষার্থীরা প্রতি মাসে ৬০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা ৩৫০ টাকা করে পাবে। এছাড়া মেধাবৃত্তিপ্রাপ্তরা এককালীন ৯০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা ৪৫০ টাকা এককালীন পাবে। ২০১৮ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত বৃত্তির এ সুবিধা পাবে শিক্ষার্থীরা। এদিকে, মেধা ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বোর্ড অনুমোদিত সকল প্রতিষ্ঠানে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে। এ তথ্য নিশ্চিত করে শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর শওকত আলম আজাদীকে বলেন, কোন প্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর কাছ থেকে বেতন দাবি বা আদায় করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃত্তি নির্ধারণের প্রক্রিয়া : শিক্ষাবোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী- শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএ-র (৪র্থ বিষয় ব্যতীত) ভিত্তিতে এ বৃত্তি দেয়া হয়। একাধিক শিক্ষার্থী একই জিপিএ পেলে সেক্ষেত্রে প্রথমে ৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হয়ে থাকে। আর ৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত মোট নম্বর সমান হলে সেক্ষেত্রে ৪র্থ বিষয়সহ প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হয়। ৪র্থ বিষয়সহ প্রাপ্ত মোট নম্বর একই হলে পর্যায়ক্রমে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিতের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হয়ে থাকে। শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর শওকত আলম আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!