Home | শিক্ষাঙ্গন | এসএসসি পরীক্ষার সময়সীমা কমানো হয়েছে

এসএসসি পরীক্ষার সময়সীমা কমানো হয়েছে

image_printপ্রিন্ট করুন

NAHID20170131201156

নিউজ ডেক্স : চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সীমা সাতদিন কমানো হয়েছে। পরীক্ষা দ্রুত সম্পন্ন ও ফল প্রকাশের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এসএসসি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষা দীর্ঘ সময় ধরে অনুষ্ঠিত হয়। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সব কার্যক্রম বন্ধ থাকে। বিষয়গুলো বিবেচনা করে গত বছরের চেয়ে এবার সাতদিন সময়সীমা কমিয়ে আনা হয়েছে। ভবিষ্যতে সময় আরও কমানো হবে। পাশাপাশি গত বছরের চেয়ে এবার ১ লাখ ৩৫ হাজার ৯০ পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে বলেও জানান মন্ত্রী।

আগামী ২ ফেব্রুয়ারি শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হবে ২ মার্চ। ৪ থেকে ১১ মার্চ অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষের পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ হবে।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০, মাদরাসা বোর্ডের ২ লাখ ৫৬ হাজার ৫০১ এবং কারিগরি বোর্ডে ১ লাখ ৪ হাজার ২১২ পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নেবে। এদের মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ ছাত্রী রয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, এবারও বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসিতে এবার থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামান ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!