Home | দেশ-বিদেশের সংবাদ | উখিয়ায় নিরাপত্তার দাবীতে ফুসেঁ উঠেছে ব্যবসায়ীরা

উখিয়ায় নিরাপত্তার দাবীতে ফুসেঁ উঠেছে ব্যবসায়ীরা

image_printপ্রিন্ট করুন
pic-Ukhiya-29-10-18
কায়সার হামিদ মানিক, উখিয়া : উখিয়া সদর ষ্টেশনে ক্ষমতার প্রভাব দেখিয়ে ও পেশী শক্তি প্রদর্শন করে নিরহ ব্যবসায়ীদেরকে মারধর এবং জোর পৃর্বক ভাবে দোকান জরব দখলের অপচেষ্টার ঘটনাকে কেন্দ্র করে এলাকা উপ্তপ্ত হয়ে উঠেছে। দু’পক্ষের মুখোমুখি অবস্থান সহ টান টান অবস্থা বিরাজ করছে। প্রশাসন নিয়ন্ত্রন আনতে ব্যর্থ হলে যে কোন সময় পরিস্থিতি অবনতি হওয়ার আশংকা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। সোমবার সকালে বিক্ষোব্দ শতাধিক ব্যবসায়ীরা ঘটনার প্রতিবাদে ও ব্যবসার নিরাপত্তার দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারু জ্জামান চৌধুরীর নিকট স্মারক লিপি পেশ করেছেন।
উখিয়া ব্যবসায়ী সমিতির সভাপতি একরামুল হক ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, উখিয়া ফরেষ্ট রোডে ২৭টি দোকান জবর দখলের অপচেষ্টা ও ব্যবসায়ীদেরকে ভয়ভীতি, হুমকি এবং অবৈধ ভাবে উচ্ছেদের পায়তারার ঘটনা দুঃখ জনক। এ ধরনের অনাকাংখিত ঘটনায় ব্যবসায়ীরা জিম্মি হয়ে পড়েছে। নিরাপত্তাহীনতায় ভোগচ্ছে দোকানদারগণ।
স্থানীয় মেম্বার সরওয়াল কামাল পাশা বলেন, প্রভাবশালী মহল কর্র্তৃক দোকান পাট উচ্ছেদ, ও মালামাল লুটপাটের হুমকি-ধমকি দেওয়ায় ব্যবসায়ীদের মাঝে আতংক বিরাজ করছে। এধরনের অন্যায় ও জরব দস্তি মূলক ঘটনা সংগঠিত হলে আইন শূংখলা পরিস্থিতি অবনতি হওয়ার আশংকা রয়েছে। তিনি পরিস্থিতি নিয়ন্ত্রন ও ব্যবসায়ীদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রশাসনের নিকট দাবী জানান।
এদিকে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত স্মরক লিপিতে উল্লেখ করেছেন দোকানের বৈধ মালিক হতে নিয়ম অনুযায়ী ভাড়া নিয়ে দীর্ঘদিন ধরে ব্যবসা বানিজ্য পরিচালনা করে আসছে। ব্যবসায়ী ফারুক(৩০) রাজিব সেন (২৮) ও মো: ইলিয়াছ (৩২) জানান, উপজেলা সদরের ফরেষ্ট রোডে মুদির দোকান, ফার্মেসী, পার্সের দোকান, ইলেক্টনিক, মোবাইল সার্ভেসিং, বিকাশ এজেন্ট সহ বিভিন্ন প্রকারের ২৭টি দোকান রয়েছে। আমরা লক্ষ লক্ষ টাকা পুজিঁ দিয়ে ব্যবসা করে কোন রকম পরিবার পরিজন নিয়ে জিবিকা র্নিবাহ করে আসছি।
ব্যবসায়ী সাদ্দাম হোসেন(২৮) ও ছৈয়দ নুর (৩৩) অভিযোগ করে বলেন, গত ২৬ অক্টোবর থেকে স্থানীয় প্রভাবশালী মহল সন্ত্রাসী বাহিনী নিয়ে আমাদেরকে দোকান ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি দিচ্ছে। অন্যতায় মালামাল লুটপাট করা হবে। বর্তমানে আমরা নিরাপত্তাহীনাতায় ভোগতেছি।
জানা গেছে, ঘটনার প্রতিবাদ করায় ব্যবসায়ী ইব্রাহীম ও নুরুল ইসলামকে মারধরের চেষ্টা করে। বলতে গেলে উক্ত ঘটনায় উখিয়া সদর ষ্টেশনে ব্যবসায়ী মহলের চরম উত্তেজনা বিরাজ করছে।
এদিকে ব্যবসায়ীদের নিরাপত্তা জোরদার এবং জবর দখলে হুমকি প্রদর্শনকারীদেরকে আইনের আওতায় আনার দাবীতে ষ্টেশনের সর্বস্থরের ব্যবসায়ীরা উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উখিয়া থানার অফিসার ইনচার্জকে লিখিত স্মরক লিপি প্রদান কালে উপস্থিত ছিলেন উখিয়া ব্যবসায়ী সমিতির সভাপতি একরামুল হক, অধ্যাপক সিরাজুল হক স্থানীয় মেম্বার সরওয়াল কামাল পাশা, মেম্বার মীর শাহেদুল ইসলাম রোমান, অধ্যাপক মাসুদ আমিন ভূইয়া, মো: আলী সিকদার, সালাহ উদ্দিন সিকদার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!