ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আটদিনে বেসরকারি হজ ব্যবস্থাপনায় পৌনে দুই লাখ প্রাক নিবন্ধন

আটদিনে বেসরকারি হজ ব্যবস্থাপনায় পৌনে দুই লাখ প্রাক নিবন্ধন

Haz-201720170227190459

নিউজ ডেক্স : বেসরকারি ব্যবস্থাপনায় আটদিনে ১ লাখ ৭৬ হাজার ৪৬৩ হজ গমনেচ্ছু প্রাক নিবন্ধন করেছেন। এর মধ্যে ২০১৬ ও ২০১৭ সালের প্রাক-নিবন্ধনকারী ৩৭ হাজার ৪৯৪ জন ও চলতি বছরের ১ লাখ ৩৮ হাজার ৯৬৯ জন রয়েছেন। ২৫টি ব্যাংকের ৪৮৭টি শাখার মাধ্যমে মোট ১ হাজার ৯৭টি হজ এজেন্সি এ প্রাক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করছে।

চলতি বছর পবিত্র হজ পালনে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত রয়েছে।

গত ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে হজের সরকারি ব্যবস্থাপনায় দুটি ও বেসরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজ অনুমোদিত হয়। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় এবার ৩ লাখ ৮১ হাজার ৫০৮ টাকা ও প্যাকেজ-২ এর আওতায় ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ পড়বে। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় খরচ হবে ১ লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা।

তবে বেসরকারি ব্যবস্থাপনায় মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া, ব্যক্তিগত খরচ, খাওয়া, কুরবানিসহ আনুষঙ্গিক আরও কিছু খরচ যুক্ত হবে। গত ১৯ ফেব্রুয়ারি থেকে এ প্রাক নিবন্ধন শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*