Home | দেশ-বিদেশের সংবাদ | আজ থেকে কমছে বাসাবাড়ির গ্যাসের দাম

আজ থেকে কমছে বাসাবাড়ির গ্যাসের দাম

maxresdefault

নিউজ ডেক্স : হাইকোর্টের নির্দেশে বাসাবাড়ির গ্যাসের দাম আজ (১ আগস্ট) থেকে কমছে। এক চুলা ৭৫০ এবং দুই চুলা ৮০০ টাকা কার্যকর করা হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গণবিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে বিইআরসি এ সিদ্ধান্ত নেয়।

গেলো রোববার তিন মাসের মধ্যে গ্যাসের দ্বিতীয় দফা মূল্য বৃদ্ধিকে অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। তবে গ্যাসের এই সিদ্ধান্ত শুধু আবাসিক গ্যাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বাণিজ্যিক গ্যাসের দামের ক্ষেত্রে ১ জুন থেকে কার্যকর হওয়া দামই বহাল থাকবে।

বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

এ রায়ের ফলে আগস্ট মাস থেকে গ্যাসের দাম ১ মার্চের পর যা ছিল তাই থাকবে। তবে দ্বিতীয় দফা দাম বৃদ্ধির ফলে গত জুন ও জুলাই মাসে অতিরিক্ত যে টাকা নেয়া হয়েছে, সেটা মার্জনা করে দিয়েছে আদালত। ফলে গ্রাহকদেরকে এই টাকা আর ফেরত দিতে হবে না বলে জানিয়েছেন আদালত।

দুই দফা গ্যাসের দাম বাড়ানো নিয়ে গেলো ২৮ ফেব্রুয়ারি জারি করা রুলের শুনানি শেষ হয়। গেলো ২৩ ফেব্রুয়ারি রাজধানীর কারওয়ান বাজারে বিইআরসি ভবনে সংবাদ সম্মেলন করে এ মূল্য বৃদ্ধির ঘোষণা দেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মনোয়ার ইসলাম। এতে বলা হয়, আবাসিকে পহেলা মার্চ থেকে এক বার্নার চুলার মূল্য ৭৫০ টাকা এবং পহেলা জুন থেকে যার মূল্য হবে ৯০০ টাকা। এছাড়া পহেলা মার্চ থেকে দুই বার্নারের জন্য ৮০০ টাকা এবং পহেলা জুন থেকে ৯৫০ টাকা।

এ মূল্য বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিট দায়ের করেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কনজ্যুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন।

-সিটিজি টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!