ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আগামী সংসদ নির্বাচনে নির্ভুল ভোটার তালিকা চায় ইসি

আগামী সংসদ নির্বাচনে নির্ভুল ভোটার তালিকা চায় ইসি

1515332428
নিউজ ডেক্স : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সুষ্ঠু ও নির্ভুল ভোটার তালিকা করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। রবিবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ভোটার তালিকা হালনাগাদে সংশোধনী কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।
তিনি বলেন, গত ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এই ভোটার তালিকা দিয়ে আগামী সংসদ নির্বাচন হবে। আমরা চাই সামনে যে ভোটার তালিকা হবে তা যেন নির্ভুল হয়। এজন্য মাঠ কর্মকর্তাদের প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।
ভারপ্রাপ্ত সচিব বলেছেন, গত ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এই খসড়া ভোটার তালিকার উপরে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত আপত্তি, সংশোধন বিষয়ে আবেদন গ্রহণ করা যাবে। আর এই সব দাবি-আপত্তি যারা নিষ্পত্তি করবেন (সংশোধনকারী কতৃপক্ষ) সেই কর্মকর্তাদের একদিনের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আর সংশোধনকারী কতৃপক্ষ যারা আছেন তারা ২২ জানুয়ারির মধ্যে সংশোধন নিষ্পত্তি করবেন। এরপরে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
তিনি বলেন, প্রশিক্ষণে ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা, ক্যান্টনম্যান্ট বোর্ডের কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসাররা। আমরা তাদের ব্রিফ দিয়েছি। যাতে খসড়া ভোটার তালিকা সঠিবভাবে চূড়ান্ত করা যায়। কোনো সমস্যা না হয়।
এর আগে ২ জানুয়ারি চলতি বছর হালনাগাদের পর খসড়া ভোটার তালিকা প্রকাশ করে ইসি। খসড়া তালিকায় বলা হয় দেশে বর্তমানে ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন।  সেই সময়ে ভারপ্রাপ্ত সচিব জানান. গতবছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মোট ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুরুষ ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন এবং নারী ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন। এরআগে ২০১৫ সালে আগাম তথ্য নেয়া হয়েছিল, সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। আর বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন।
এবার হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। সব মিলিয়ে এখন বর্তমানে দেশে মোট ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৪ লাখ হাজার ৬২ হাজার ৮৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন।
রেজিস্ট্রেশন অফিসার ও অন্য কর্মকর্তাদের স্বাক্ষরসহ হালনাগাদ ভোটার তালিকার খসড়ার সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ/পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে বলে জানিয়েছে ইসি।
ইসির ভারপ্রাপ্ত সচিবের সভাপতিত্বে রবিবারের বৈঠকে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। -ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*