Home | দেশ-বিদেশের সংবাদ | বেনজীরকে আইজিপি করতে সারসংক্ষেপ গণভবনে

বেনজীরকে আইজিপি করতে সারসংক্ষেপ গণভবনে

নিউজ ডেক্স : প্রায় সাড়ে চার বছর এলিট ফোর্স র‌্যাবের নেতৃত্ব দিয়ে আসা বেনজীর আহমেদকে পুলিশের মহা-পরিদর্শকের দায়িত্ব দিতে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ পুলিশের অন্তত দুটো সূত্র মঙ্গলবার ওই সারসংক্ষেপ গণভবনে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে।

এছাড়া সংশ্লিষ্ট বিষয়ে খবর রাখেন এমন উচ্চ পর্যায়ের দুইজন ইংগিত দিয়েছেন, একসময় ডিএমপি কমিশনারের দায়িত্ব পালন করা বেনজীরই যে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর স্থলাভিষিক্ত হচ্ছেন, তা একপ্রকার নিশ্চিত।

২৫ মাস ধরে বাংলাদেশ পুলিশ বাহিনীর নেতৃত্ব দিয়ে আসা জাবেদ পাটোয়ারীর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৩ এপ্রিল, যিনি প্রধানমন্ত্রীর অত্যন্ত আস্থাভাজন হিসেবে পরিচিত।

অবসরের সময় হয়ে এলেও চুক্তিভিত্তিক নিয়োগে তাকে অন্য কোনো দায়িত্ব দেওয়া হতে পারে বলেও আলোচনা রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি বলেছেন, সোমবার সারসংক্ষেপ তৈরি করার পর মঙ্গলবার তাতে স্বাক্ষর করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এরপর দুপুরে সেই ফাইল প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে বলে বাংলাদেশ পুলিশের আরেকটি সূত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি জানিয়েছেন, সিআইডির বর্তমান প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে র‌্যাবের মহাপরিচালক করতেও আলাদা সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

২০১৫ সালের ৭ জানুয়ারি র‌্যাবের মহা পরিচালকের দায়িত্ব নেওয়ার আগে বেনজীর আহমেদ ঢাকা মহানগরের পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করেন। সরকারি চাকরিতে তার মেয়াদ রয়েছে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে সহকারী পুলিশ সুপার হিসাবে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া বেনজীর সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন তিনি।

গোপালগঞ্জে জন্মগ্রহণ করা বেনজীর স্নাতকোত্তর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে। একই শিক্ষায়তনের ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে ব্যবসায় প্রশাসনে পিএইচডি ডিগ্রিও আছে তার।

আর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) নেতৃত্ব দিয়ে আসা চৌধুরী আব্দুল্লাহ আল মামুন পুলিশ বাহিনীতে যোগ দেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর।

সুনামগঞ্জ জেলার শাল্লা থানার শ্রীহাইল গ্রামে জন্ম নেওয়া এই পুলিশ কর্মকর্তা ২০২৩ সালের ১১ জানুয়ারি অবসরে যাবেন। বিডিনিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!