Home | ব্রেকিং নিউজ | চুনতিতে অতিরিক্ত পাহাড় কাটায় তমা গ্রুপকে ৫০ কোটি টাকা জরিমানা

চুনতিতে অতিরিক্ত পাহাড় কাটায় তমা গ্রুপকে ৫০ কোটি টাকা জরিমানা

image_printপ্রিন্ট করুন

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতি ইউনিয়নের রাঙ্গাপাহাড় এলাকায় রেললাইন নির্মাণের কাজ করতে গিয়ে অতিরিক্ত পাহাড় কাটায় ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ এন্ড কন্সট্রাকশন লিমিটেডকে ৫০ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার (৩০ ডিসেম্বর) বিকেলে নগরীর খুলশীর পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে এ জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন জানান, দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের জন্য চুনতি ইউনিয়নের রাঙ্গাপাহাড় এলাকায় ৩৭টি পাহাড় কাটার অনুমোদন দেয়া হয়েছিল। কিন্তু প্রতিষ্ঠানটি অতিরিক্ত আরো ২০টি পাহাড় কেটেছে। যার পরিমাণ ২ কোটি ২২ লাখ ঘনফুট। এ ধরণের অভিযোগ পাওয়ার পর গত নভেম্বর মাসে প্রতিষ্ঠানটিকে শুনানীতে হাজির হওয়ার জন্য নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর।

তিনি আরো জানান, শুধু জরিমানা নয়। তমা গ্রুপের বিরুদ্ধে পরিবেশ আদালতে মামলা দায়েরের সিদ্ধান্তও নেয়া হয়েছে।

বুধবার নির্ধারিত সময়ে তমা গ্রুপের পক্ষে শুনানীতে অংশ নেন সহকারী মহাব্যবস্থাপক হাতেম আলী মজুমদার ও জনসংযোগ কর্মকর্তা মো. জাকারিয়া। পরিবেশ অধিদপ্তরের পক্ষে চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক সেলিনা আক্তার ও সহকারী পরিচালক শ্রীরূপ মজুমদার।

স্থানীয়রা অভিযোগ করছেন, পাহাড় কাটার মাটি পরিবহণের জন্য ভরাট করা হয়েছে একটি প্রবাহমান খাল ও প্রায় এক কিলোমিটার ফসলী জমি।

উল্লেখ্য, দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্প বাস্তবায়নে কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ এন্ড কন্সট্রাকশন লিমিটেড। এ প্রকল্পের আওতায় ১২৮ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। যার মধ্যে স্টেশন হবে সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়া, ডুলাহাজারা, ঈদগাহ, রামু, উখিয়া ও ঘুনধুম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!