Home | ব্রেকিং নিউজ | ২০২৩ সালে দাখিল-আলিমে সব বিষয়ে পরীক্ষা

২০২৩ সালে দাখিল-আলিমে সব বিষয়ে পরীক্ষা

নিউজ ডেক্স : আগামী বছর থেকে মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল ও আলিমে সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। স্বাভাবিক সময়ের মতো প্রতিটি বিষয়ে ১০০ নম্বরে তিন ঘণ্টার পরীক্ষা আয়োজন করা হবে।

সোমবার (৩০ মে) মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কামাল উদ্দিনের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২৩ সালের দাখিল ও আলিম পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রণীত ২০২২ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে অনুষ্ঠিত হবে। এ বছরের দাখিল ও আলিম পরীক্ষার বাংলা ও ইংরেজি বিষয়ের পাঠ্যসূচি পুনর্বিন্যাস করার পর মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরও বলা হয়, ২০২৩ সালের দাখিল পর্যায়ের আইসিটি পরীক্ষার পূর্ণ নম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২০২৩ সালের দাখিল ও আলিমে সব বিষয়ের পরীক্ষা আয়োজন করা হবে। সংশ্লিষ্টদের অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এদিকে, চলতি বছর সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ১৯ জুন থেকে এ পরীক্ষা শুরু করা হবে। ২০২২ সালের এসএসসি পরীক্ষ সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজন করা হলেও এবার সব বিষয়ে পরীক্ষা হবে। তবে আগামী বছর থেকে পুরো সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হবে। ২২ আগস্ট থেকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা শুরু করা হবে বলেও জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!