Home | দেশ-বিদেশের সংবাদ | সৌদি আরবে নির্যাতনের শিকার সুমিকে উদ্ধারের চেষ্টা চলছে

সৌদি আরবে নির্যাতনের শিকার সুমিকে উদ্ধারের চেষ্টা চলছে

Sumi-Aktar_03-11-2019

নিউজ ডেক্স : কাজের আশায় সৌদি আরবে গিয়ে নির্যাতনের শিকার সুমি আক্তারের সঙ্গে যোগাযোগ করেছেন সৌদি রাষ্ট্রদূতের কর্মকর্তারা। সুমিকে উদ্ধার করে সেইফ হোমে আনার চেষ্টাও চলছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের তাৎক্ষণিক নির্দেশনায় সুমি আক্তারকে উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস) সিরাজুল ইসলাম।

চলতি বছরের ৩০ মে সুমি ‘রূপসী বাংলা ওভারসিজ’র মাধ্যমে সৌদি আরব যান। সেখানে যাওয়ার পর থেকেই স্বজনদের কাছে তার ওপর হয়ে যাওয়া নির্যাতনের ঘটনা বলতেন। দালালরা বিদেশে পাঠানোর কথা বলে তাকে যে বিক্রি করে দিয়েছে সেই কথা জানতেন না সুমি। সৌদি আরব যাওয়ার সপ্তাহখানেক পর থেকে শুরু হয় তার ওপর মারধর, যৌন হয়রানিসহ নানা নির্যাতন।

সম্প্রতি ফেসবুকে কান্নাজড়িত কণ্ঠে তার সঙ্গে ঘটে যাওয়া পাশবিক নির্যাতনের কথা বলে তাকে দেশে ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানান সুমি। পরে ভিডিওটি ভাইরাল হয়। এ নিয়ে আজ রবিবার (৩ নভেম্বর) অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজে সংবাদ প্রকাশ হয় ‘সৌদি থেকে ফিরতে চান নির্যাতিতা সুমি’ এই শিরোনামে।

সংবাদটি দেখার পর সৌদি আরবে নির্যাতনের শিকার সুমি আক্তারকে ফেরাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন বলে জানান প্রতিমন্ত্রীর একান্ত সচিব সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ‘এই সংবাদটি প্রকাশের পর রিয়াদে সুমির বিষয়ে খোঁজ-খবর নিতে বলেছেন প্রতিমন্ত্রী। সংশ্লিষ্ট মিশনকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে তাকে নিয়ে আসার জন্য।’

তিনি আরো জানান, সৌদি আরবের অ্যাম্বাসেডরের অফিস থেকে তার (সুমি) সঙ্গে কথা বলা হয়েছে। সুমির সঙ্গে যে কথোপকথন হয়েছে তা প্রতিমন্ত্রীকে জানানো হয়েছে। তাকে এখন উদ্ধারের চেষ্টা চলছে। উদ্ধার করে দূতাবাসের সেইফ হোমে তাকে নিয়ে আসা হবে। আর বৈধ কাগজপত্র থাকলে সরকারি খরচেই তাকে দেশে ফিরিয়ে আনা হবে।

সুমির পরিবারকে এ নিয়ে দুঃশিন্তামুক্ত থাকার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সুমি আক্তার পঞ্চগড় জেলার বোদা সদর থানার রফিকুল ইসলামের মেয়ে। দুই বছর আগে আশুলিয়ার চারাবাগের নুরুল ইসলামের সঙ্গে তার বিয়ে হয়।

নুরুল ইসলাম বলেন, ‘আমার স্ত্রী সেখানে বিপদে আছে। তাকে অনেক নির্যাতন করা হয়েছে। তার চোখে আঘাত করেছে, চোখে দেখতে পারছে না। এজন্য আমি থানায় মামলা করেছি এবং বিভিন্ন জায়গায় কাগজপত্র দিয়েছি। আমার একটাই দাবি আমার ওয়াইফকে বাংলাদেশে দেখতে চাই।’

তিনি বলেন, ‘পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ সবার কাছে আমি কৃতজ্ঞ থাকবো, আমার স্ত্রীকে যেন দ্রুত দেশে ফিরিয়ে আনা হয়।’ -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!