Home | দেশ-বিদেশের সংবাদ | সুস্থ মানবিক জাতি গঠনে ধ্যানচর্চায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান

সুস্থ মানবিক জাতি গঠনে ধ্যানচর্চায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান

নিউজ ডেক্স : ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’ বাস্তবায়নে সর্বস্তরের মানুষকে মেডিটেশনে উদ্বুদ্ধ করা এখন সময়ের দাবি। এমন আহ্বানের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হলো বিশ্ব মেডিটেশন দিবস।

রোববার (২১ মে) রাজধানীর জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণসহ সারা দেশে প্রায় দেড় শতাধিক উন্মুক্ত স্থানে এ আহ্বান নিয়ে দিবস উদযাপন করেন গণমাধ্যম ব্যক্তিত্ব, চিকিৎসক, শিক্ষক-শিক্ষার্থী, আইনজীবী, ব্যবসায়ী থেকে শুরু করে নানান পেশার নানান বয়সী সাধারণ মানুষ।

প্রাণায়াম, প্রত্যয়ন ও মেডিটেশন চর্চার পাশাপাশি এর গুরুত্বকে তুলে ধরে বক্তারা বলেন, বাংলাদেশে দৃষ্টিভঙ্গির সমস্যা ছাড়া তেমন কোনো সমস্যা নেই। এদেশে সম্পদ আছে, মানুষ আছে, মানুষের ভালোবাসা আছে। এখন প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গির। দৃষ্টিভঙ্গি বদলে নিয়মিত মেডিটেশন চর্চার মাধ্যমেই সুস্থ কর্মোদ্যমী মানবিক ও সমমর্মী জাতি গঠন করা সম্ভব। তাহলেই ভালো মানুষ ভালো দেশ বিনির্মাণ সহজ হবে।

অনুষ্ঠানে কোয়ান্টাম মেথডের প্রবর্তক শহীদ আল বোখারী মহাজাতক অডিও বাণীতে প্রতিটি মানুষকে ধ্যানচর্চার আহ্বান জানিয়ে বলেন, মেডিটেশন বা ধ্যান অলৌকিক বা কষ্টসাধ্য কিছু নয়। মেডিটেশন হচ্ছে ব্রেনের ব্যায়াম। দৌড়ালে যেমন পায়ের পেশি শক্তিশালী হয় সাঁতার কাটলে কাঁধের পেশিশক্তি অর্জন করে তেমনি নিয়মিত মেডিটেশন চর্চা মস্তিষ্কের কর্মকাঠামো সুসংহত ও গতিময় করে। স্মৃতিশক্তি শাণিত করে ভাবাবেগকে সুনিয়ন্ত্রিত রাখে এবং নিজের কাজকে সবচেয়ে ভালোভাবে করার সক্ষমতা সৃষ্টি করে।

এর আগে গত ৩০ বছর আগে চিকিৎসাবিজ্ঞানী জাতীয় অধ্যাপক ড. নুরুল ইসলাম বলেছিলেন কোয়ান্টাম মেথড আধুনিক চিকিৎসাবিজ্ঞানের পরিপূরক। আধুনিক চিকিৎসাবিজ্ঞানের সঙ্গে কোয়ান্টাম মেথডকে যুক্ত করা হলে রোগীর রোগ নিরাময় সহজ হবে। বর্তমানে সারা বিশ্বের চিকিৎসাবিজ্ঞানীরাও বলছেন একই কথা। এ প্রেক্ষাপটে শিক্ষা ও স্বাস্থ্য পাঠ্যক্রমে মেডিটেশনকে অন্তর্ভুক্তির আহ্বান জানিয়েছেন বাংলাদেশের চিকিৎসাবিজ্ঞানীরা।

মেডিটেশনের গুরুত্ব বিবেচনায় ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর মেডিটেশনকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে স্বীকৃতি দেওয়ায় কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরও বলেন, এখন সময় এসেছে মেডিটেশনের বাণী চার দিকে ছড়িয়ে দেওয়ার। বিশেষত তরুণ প্রজন্মকে মেডিটেশনের সঙ্গে যুক্ত করতে পারলে তারাই গড়ে তুলবে ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’।

উৎসবমুখর এ আয়োজনকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফ আলী, কার্যনির্বাহী সদস্য সাংবাদিক কাজী রওনাক হোসেন, মাছরাঙা টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক রাশেদ আহমেদ, এনটিভির বার্তা সম্পাদক সীমান্ত খোকন প্রমুখ।

প্রসঙ্গত, কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে ২০২১ সাল থেকে দেশব্যাপী সব শ্রেণির মানুষকে নিয়ে পালিত হয়ে আসছে বিশ্ব মেডিটেশন দিবস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!