ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় বন্যপ্রাণী পাচারকারীকে কারাদন্ড

লোহাগাড়ায় বন্যপ্রাণী পাচারকারীকে কারাদন্ড

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতিতে বন্যপ্রাণী পাচারকালে মো. এরশাদ (৩২) নামে এক পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) রাত ১০টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার এরশাদ কুমিল্লার মুরাদনগর উপজেলার আকুবপুর করইবাড়ির নোয়ার মিয়ার পুত্র। তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে ১টি সজারু ও ২টি লজ্জাবতী বানর।

পরে রাতেই তাকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ শাহজাহান কর্তৃক পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী বন্যপ্রাণী ক্রয়-বিক্রয় ও আমদানি-রপ্তানি করা শাস্তিযোগ্য অপরাধ। গ্রেপ্তারকৃত ব্যক্তি ভ্রাম্যমাণ আদালতে তার অপরাধ স্বীকার করে। ফলে তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। অর্থদন্ড অনাদায়ে আরো ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আতিকুর রহমান জানান, চট্টগ্রামমুখি যাত্রীবাহি বাসে তল্লাশী চালিয়ে বন্যপ্রাণী পাচারকারী এরশাদকে গ্রেপ্তার করা হয়। ভ্রাম্যমাণ আদালতে দন্ডপ্রাপ্ত আসামিকে শুক্রবার সকালে কারাগারে প্রেরণ করা হয়েছে।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মাহমদু হোসেন জানান, উদ্ধার হওয়া সজারু ও লজ্জবতী বানর বিপন্ন প্রাণী। পাচারকারী বন্যপ্রাণীগুলো পাবর্ত্য বান্দরবানের আলীকদম উপজেলা থেকে ঢাকায় বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল। শুক্রবার সকালে উদ্ধার হওয়া লজ্জবতী বানর ২টি ডুলাহাজরা সাফারি পার্কে প্রেরণ করা হয়। এছাড়া সজারুকে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!