ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | নোবেল শান্তি পুরস্কারের জন্য যারা মনোনয়ন পেলেন

নোবেল শান্তি পুরস্কারের জন্য যারা মনোনয়ন পেলেন

আন্তর্জাতিক ডেক্স : ২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কারে যারা মনোনয়ন পেয়েছেন তাদের সম্ভাব্য তালিকা প্রকাশিত হয়েছে। এবার প্রাথমিক বাছাইয়ে উঠে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নাম।এছাড়াও রয়েছেন পোপ ফ্রান্সিস, ব্রিটিশ পরিবেশবিষয়ক টিভি সাংবাদিক ডেভিড অ্যাটেনবার্গ এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী নেতা সভেৎলানা সিানোস্কায়ার।

মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের সাবেক সংসদ সদস্য থেকে শুরু করে নানা ক্ষেত্রে কাজ করা হাজারও ব্যক্তিকে এই পুরস্কারের জন্য মনোনীত করেন নরওয়েজিয়ান আইনপ্রণেতারা।

এ বছর মনোনীতদের তালিকায় আরও রয়েছেন ডেনমার্কের আলোচিত কিশোরী গ্রেটা থুনবার্গ, মিয়ানমার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট, দ্বীপরাষ্ট্র টুভ্যালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফ ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করা সংগঠন  ফ্রাইডে ফর ফিউচার মুভমেন্ট।

দীর্ঘদিনের প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে, কিন্তু তারা এ বিষয়ে কিছু জানায়নি।

প্রায় অর্ধশতক ধরে পুরস্কার ঘোষণার আগে মনোনীতদের পরিচয় গোপন রেখে আসছে কমিটি। কিন্তু মনোনয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করে থাকেন। সোমবার বিশ্বব্যাপী আলোচিত বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!