Home | দেশ-বিদেশের সংবাদ | দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণে ঠিকাদার নিয়োগ

দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণে ঠিকাদার নিয়োগ

index-81

নিউজ ডেক্স : পর্যটন নগরী কক্সবাজারকে রেলওয়ে নেটওয়ার্কের সাথে যুক্ত করার জন্য চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইন নির্মাণে ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। ভূমি অধিগ্রহণ জটিলতায় এখনো পুরোদমে কাজ শুরু হয়নি। কিন্তু চট্টগ্রাম–কক্সবাজার পর্যন্ত রেল যোগাযোগ ব্যবস্থার অংশ হিসেবে ইতোমধ্যে চট্টগ্রামের ষোলশহর রেল স্টেশন থেকে দোহাজারী পর্যন্ত ৪৫ কিলোমিটার রেল লাইন আধুনিকায়ন করা হয়েছে। দোহাজারী পর্যন্ত ৫৭টি নতুন ব্রিজ নির্মাণ (পুরনো ব্রিজের পাশে) করা হয়েছে। সব রেল স্টেশনও আধুনিকায়ন করা হয়েছে । মোট ২৩২ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম–দোহাজারী রেল লাইন আধুনিকায়ন প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়েছে বলে জানান প্রকল্প পরিচালক–রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্যাগ) মোঃ গোলাম মোস্তফা। তিনি জানান, এই প্রকল্পে ৪৫ কিলোমিটার রেল লাইন আধুনিকায়নে ৯০ কোটি টাকা, ৫৭টি ব্রিজ নির্মাণ ও সংস্কারে ৬০ কোটি টাকা, স্টেশন বিল্ডিং ও রেল লাইনের পাশে ওয়াল নির্মাণ বাবদ ৮২ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্যাগ) মোঃ গোলাম মোস্তফা জানান, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত আগের পুরনো রেল লাইন ফেলে দিয়ে নতুন রেল লাইন নির্মাণ করা হয়েছে। গত ৩০ জুন প্রকল্পের কাজ শেষ হয়েছে।

এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১০ সালে। করোলা কর্পোরেশন নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে রেল লাইন নির্মাণ প্যাকেজের কাজ দেয়া হয়েছিল। ২০১৪ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠান কাজ করেছে। নির্মাণ ব্যয় রেড়ে যাওয়ার অজুহাত দিয়ে এই ঠিকাদারী প্রতিষ্ঠান দোহাজারী অংশের সাড়ে ৫ কিলোমিটার রেল লাইনের কাজ বাদ রেখে কাজ বন্ধ করে দেয়। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার জন্য রেল কর্তৃপক্ষ বারবার তাগাদা দিলেও ঠিকাদারী প্রতিষ্ঠান রেল লাইনে পাথর সরবরাহ করেনি এবং দোহাজারী অংশে সাড়ে ৫ কিলোমিটার রেল লাইনের কাজ শেষ করেনি। পরবর্তীতে রেল কর্তৃপক্ষ ঠিকাদারের সাথে চুক্তি বাতিল করে তার ১০ কোটি টাকা নিরাপত্তা জামানত বাজেয়াপ্ত করে।

অবশিষ্ট সাড়ে ৫ কিলোমিটার রেল লাইন আধুনিকায়নের কাজ রেলওয়ের রাজস্ব খাত থেকে বরাদ্দ দিয়ে করা হয়েছে বলে জানান পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মোঃ আরিফুজ্জামান। তিনি জানান, দুটি প্যাকেজে চট্টগ্রাম–দোহাজারী রেল লাইন সংস্কার প্রকল্পের কাজ শুরু হয়েছিল। দুটি প্যাকেজের মধ্যে দোহাজারী পর্যন্ত ৪৫ কিলোমিটার রেল লাইন সংস্কার এবং রেল ষ্টেশন নির্মাণ। অপর অংশটি হলো দোহাজারী পর্যন্ত ৫৭টি ব্রিজ নির্মাণ ও সংস্কার। জুনে এই প্রকল্পের কাজ শেষ হয়েছে।

চট্টগ্রাম–দোহাজারী রেল লাইনের সবগুলো ব্রিজ ছিল শত বছরের পুরনো। বারবার এই ব্রিজ গুলোতে দুর্ঘটনা ঘটছিল। তাই পুরনো ব্রিজগুলোর পাশে নতুন ব্রিজ নির্মান করা হয়েছে। এর ফলে ট্রেন দুর্ঘটনা এখন একেবারেই কমে যাবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম–কঙবাজার রেল লাইনের কাজ শুরু হবে দোহাজারী অংশ থেকে কঙবাজার পর্যন্ত। এখন আগে ভাগে চট্টগ্রাম থেকে দোহাজারী অংশের কাজ শেষ করা হয়েছে। এই কারনে চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত সব গুলো ব্রিজ, পুরনো স্টেশন ও পুরনো রেল লাইন নতুন ভাবে নির্মাণ করা হয়েছে।

সূত্র : দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!