ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | তিস্তার পানি বণ্টনের আশ্বাস মোদীর

তিস্তার পানি বণ্টনের আশ্বাস মোদীর

63891_qm

নিউজ ডেক্স : ভারতে সফররত আওয়ামী লীগের শীর্ষ নেতাদের তিস্তা নদীর পানি বণ্টন সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার (২৩ এপ্রিল) বিকেলে দিল্লী সফররত আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে এক বৈঠকে মোদী এই আশ্বাস দেন। বৈঠকে উপস্থিত একাধিক আওয়ামী লীগ নেতা
ব্রেকিংনিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানিয়েছেন, বাংলাদেশ সময় সাড়ে ৪টায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারি বাসভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দলের মধ্য থেকে পাঁচ জন অংশ নেন।

তারা হলেন- দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আব্দুর রহমান এবং জাহাঙ্গীর কবির নানক। প্রতিনিধি দলের সদস্যরা মহান মুক্তিযুদ্ধ এবং পরবর্তী সকল সময়ে সহযোগিতার জন্যে ভারত সরকার এবং জনগণের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অপরদিকে নরেন্দ্র মোদীর সঙ্গে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে প্রমুখ উপস্থিত ছিলেন। প্রায় ৪০ মিনিট আওয়ামী লীগের ৫ সদস্যের প্রতিনিধির সাথে একান্তে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেছেন।

নরেন্দ্র মোদী সাম্প্রতিক রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করেন এবং রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে ভারত শিগগিরই উদ্যোগ নেবে বলে তিনি প্রতিনিধিদলকে জানান। তিনি বলেন, অতীতের মতো সব সময় বাংলাদেশের সকল দুঃসময়ে ভারত বাংলাদেশের পাশে থাকবে। বাংলাদেশের প্রতিনিধিরা তিস্তা সমস্যার কথা তুলে ধরলে তিনি অন্য সকল সমস্যার মতো তিস্তা সমস্যারও অচিরেই সমাধান করা হবে বলে প্রতিনিধি দলকে জানান।

এর আগে আওয়ামী লীগের ১৯ সদস্যের সকলের সঙ্গে কুশল বিনিময় এবং ফটোসেশনের অংশ নেন তিনি। এসময় দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীও উপস্থিত ছিলেন। এর আগে সকালে সেতুমন্ত্রীর নেতৃত্বাধীন প্রতিনিধিদল ভারতের লোকসভা পরিদর্শন করেন।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ  বলেন, ‘অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমাদের বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি, রোহিঙ্গা ইস্যু, তিস্তার পানিবণ্টসহ নানা বিষয়ে কথা হয়েছে। বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন দেখে বর্তমান সরকারের নেতৃত্বের প্রশংসা করেছেন নরেন্দ্র মোদী।’

এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, ‘তিস্তার পানিবণ্টনের বিষয়ে আশাবাদ জানিয়ে মোদী বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার অমীমাংসিত প্রায় সকল ইস্যুর যেহেতু সমাধান হতে শুরু করেছে তাই তিস্তার পানি বণ্টন সমস্যারও সমাধান হয়ে যাবে। মোদী এসময় তার বক্তব্যে আওয়ামী লীগ সরকারের সময়ে দুই দেশের মধ্যে সম্পন্ন হওয়া স্থল সীমান্ত চুক্তি, ছিটমহল বিনিময় চুক্তি ও সমুদ্রসীমা বণ্টণের বিষয়টিও উল্লেখ করেন।’

ভারতের ক্ষমতাসীন বিজেপির আমন্ত্রণে রবিবার (২২ এপ্রিল) আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল দিল্লী পৌঁছায়। মঙ্গলবার (২৪ এপ্রিল) বিকাল সোয়া ৪টায় প্রতিনিধি দলটির দেশে ফেরার কথা রয়েছে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, সভাপতিমণ্ডলীর সদস্য শ্রী পিযুষ কান্তি ভট্টাচার্য , যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, একেএম এনামুল হক শামীম, অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক মোঃ আব্দুস সোবহান মিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড শামীম আহমেদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শ্রী সুজিত রায় নন্দী, উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, কার্যনির্বাহী সদস্য গোলাম কবির রাব্বানী এবং স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ড রোকেয়া সুলতানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!