ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ডুয়েলগেজ ডাবল লাইনে রূপান্তরে দুই প্রকল্প

ডুয়েলগেজ ডাবল লাইনে রূপান্তরে দুই প্রকল্প

নিউজ ডেক্স : ঢাকা-চট্টগ্রাম রেললাইনকে ডুয়েলগেজ ডাবল লাইনে রূপান্তরে দুটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। টঙ্গী থেকে আখাউড়া এবং লাকসাম থেকে চট্টগ্রাম পর্যন্ত প্রকল্প দুটির ফিজিবিলিটি স্টাডি এবং ডিটেইল ডিজাইন শেষ হয়েছে। অর্থায়ন নিশ্চিত হলে প্রজেক্ট প্রোফাইল তৈরি করে প্রকল্পটি একনেকে পাঠানো হবে বলে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন। এদিকে একটি প্রকল্পের আওতায় আখাউড়া-লাকসাম ডুয়েলগেজে রূপান্তরের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

ঢাকা-চট্টগ্রাম পুরোটাই ডুয়েলগেজ ডাবল লাইনে উন্নীতকরণে কয়েক বছর আগে পরিকল্পনা নেওয়া হলেও বৈদেশিক ঋণ না পাওয়ায় লাকসাম-চট্টগ্রাম এবং আখাউড়া-টঙ্গী অংশের কাজ শুরু করা যায়নি। এই দুটি প্রকল্পে অর্থায়নের ব্যাপারে এডিবি এখন পাইপ লাইনে আছে।

রেল ভবনের এক শীর্ষ কর্মকর্তা জানান, অর্থায়নের ব্যাপারে এডিবির সঙ্গে সময়মতো ঋণ চুক্তি এবং নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করা গেলে আশা করা যাচ্ছে ২০২৭ সালের মধ্যে পুরো ঢাকা-চট্টগ্রাম ডুয়েলগেজ ডাবল লাইনে উন্নীত হবে।

এই ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস এম সলিমুল্লাহ বাহার জানান, ঢাকা-চট্টগ্রাম রেল লাইনকে ডুয়েলগেজ ডাবল লাইনে রূপান্তরে দুটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্প দুটির ফিজিবিলিটি স্টাডি শেষ হয়েছে। ডিটেইল ডিজাইনও শেষ হয়েছে। এই দুটি প্রকল্পে অর্থায়নের ব্যাপারে এডিবি এখন পাইপ লাইনে আছে। এডিবি ছাড়াও অন্য যে কোনো অর্থায়নকারী প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থায়নের নিশ্চয়তা পাওয়া গেলে প্রজেক্ট প্রোফাইল তৈরি করে একনেকে যাবে।

প্রাথমিক প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, টঙ্গী থেকে আখাউড়া পর্যন্ত ৯৩ কিলোমিটার মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজ ডাবল লাইনে রূপান্তর করতে ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ৫৮৭ কোটি টাকা। ব্যয়ের প্রায় ৮৫ শতাংশ উন্নয়ন সহযোগীদের কাছ থেকে নেওয়ার প্রস্তাব করা হয়েছে। অপরদিকে লাকসাম-চট্টগ্রাম রেললাইনকে ডুয়েলগেজ ডাবল লাইনে রূপান্তরে ব্যয় ধরা হয়েছে ১৫ হাজার ৬২০ কোটি টাকা, যার ৮৫ শতাংশ বিদেশি ঋণদাতাদের কাছ থেকে ধার নেওয়ার পরিকল্পনা রয়েছে।

এডিবি ২০২৩ সালে লাকসাম-চট্টগ্রাম ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের জন্য ৩০০ মিলিয়ন ডলার এবং ২০২৪ সালে টঙ্গী-আখাউড়া ডুয়েলগেজ প্রকল্পের প্রথম পর্যায়ে ২০০ মিলিয়ন ডলার ঋণ প্রদানের আশ্বাস দিয়েছে। প্রকল্পগুলোর জন্য পরে সংস্থাটি আরও ঋণ অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।

এদিকে এডিবির অর্থায়নে দোহাজারী থেকে কঙবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার ব্রডগেজের নতুন রেলনাইন নির্মাণের কাজ চলছে। এরসঙ্গে প্রস্তাবিত বর্তমান চট্টগ্রাম-দোহাজারী মিটারগেজ লাইনকে ডুয়েলগেজ লাইনে রূপান্তর এবং চট্টগ্রামের দোহাজারীকে ঢাকার দিকে সংযুক্ত করার প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়নে ১০ হাজার ৪৮ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের সংশ্লিষ্ট প্রকৌশলী জানান, রেলওয়ের পশ্চিমাঞ্চলে প্রায় পুরোটাই ব্রডগেজ। পশ্চিমাঞ্চলে ব্রডগেজে রেল যোগাযোগ ব্যবস্থা থাকলেও পূর্বাঞ্চলে এখনো পর্যন্ত পুরোটাই মিটারগেজ রেল যোগাযোগ ব্যবস্থা। শুধুমাত্র ঢাকা পর্যন্ত ব্রডগেজ লাইন রয়েছে। সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, ডুয়েলগেজ ডাবল লাইনে ব্রডগেজ এবং মিটারগেজ দুটোই চলতে পারে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!