ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ডিসিদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ কেন অবৈধ নয় : হাইকোর্ট

ডিসিদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ কেন অবৈধ নয় : হাইকোর্ট

High-cort

নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ কেন অবৈধ ঘোষনা করা হবে না -তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী তিন সপ্তাহের মধ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক সচিব, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), জনপ্রশাসন সচিব ও নির্বাচন কমিশন সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব এবং তার সঙ্গে ছিলেন আইনজীবী আবদুর রহমান।

গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকদের (ডিসি) রিটার্নিং কর্মকর্তা হিসেবে ঘোষণা গেজেট জারি করে নির্বাচন কমিশন (ইসি)। সেই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুর রহমান।

রিটে নির্বাচন বন্ধ বা স্থগিতের জন্য কোনো প্রতিকার দাবি না করে শুধুমাত্র বিভাগীয় কমিশনার ও ডিসিদের পরিবর্তে ইসির আওতাভুক্ত জেলা নির্বাচন কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে প্রতিস্থাপন চাওয়া হয়। রিটে নির্বাচন কমিশন সচিবসহ সংশ্লিষ্ট চার জনকে বিবাদী করা হয়।

রিটে আরও বলা হয়, জেলা প্রশাসকরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। কারণ সাংবিধানিক বাধা আছে। সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে। আর ডেপুটি কমিশনারগণ প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তারা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারবেন না।

বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশের ৭ অনুচ্ছেদের ৪ দফায় বলা আছে, রিটার্নিং কর্মকর্তাগণ নির্বাচন পরিচালনা করবেন। কিন্তু ডিসিদের দিয়ে নির্বাচন পরিচালনা সংবিধান সমর্থন করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!