ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | কৃত্রিম উপায়ে ১৬ অজগর ছানার জন্ম

কৃত্রিম উপায়ে ১৬ অজগর ছানার জন্ম

নিউজ ডেক্স : চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম উপায়ে ১৬টি অজগর ছানার জন্ম হয়েছে। এ নিয়ে চতুর্থবারের মতো এ চিড়িয়াখানায় কৃত্রিম উপায়ে জন্ম নিল অজগর ছানা।

গত ১৯ এপ্রিল হাতে তৈরি ইনকিউবিটরে রাখা ২২টি ডিম ফুটে গত ১৮ থেকে ২৩ জুন বাচ্চা জন্ম নিতে শুরু করে। এসব ডিম থেকে মোট ১৬টি অজগর ছানা পাওয়া গেছে বলে বাংলানিউজকে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

তিনি জানান, চিড়িয়াখানায় অজগরের দেওয়া ডিম সংগ্রহ করে ইনকিউবেটরে রাখার ৬০ থেকে ৬৫ দিন পর ১৬টি ছানার জন্ম হয়েছে। জন্ম নেওয়া অজগর ছানাগুলো ১৫ দিন পর চামড়া বদল করবে। এরপর ধীরে ধীরে খাবার দেওয়া হবে।

তিনি আরও জানান, বাচ্চাগুলো পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর সক্ষমতা অর্জন করলেই মাননীয় জেলা প্রশাসক, চট্টগ্রাম ও সভাপতি, চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটি মহোদয়ের অনুমতিক্রমে চট্টগ্রামের সংরক্ষিত বনে অবমুক্ত করা হবে। এর আগে ২০১৯ সালে প্রথমবার কৃত্রিম উপায়ে ইনকিউবেটরে ২৫টি, ২০২১ সালে ২৮টি ও ২০২২ সালে ১১ টিসহ মোট ৬৪টি অজগরের বাচ্চা ফুটানো হয়, যা তিন দফায় সরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালে পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম চিড়িয়াখানায় অজগরের দেওয়া ডিম ইনকিউবেটরে সংরক্ষণ করে অজগর ছানা প্রজনন শুরু হয়। প্রথমবার জন্ম নেওয়া ছানাগুলো প্রায় তিন মাস পর্যবেক্ষণে রাখা হয়েছিল। গতবারেরগুলো এক মাসের মধ্যেই ছেড়ে দেওয়া হয়েছিল। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!