ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াবে!

এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াবে!

নিউজ ডেক্স : চলতি মাসের শুরু থেকেই তাপমাত্রা তরতর করে বাড়ছে। তাপমাত্রা বেড়ে থার্মোমিটারের পারদ আগামী এপ্রিল মাসে উঠে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসে।এছাড়াও রয়েছে কালবৈশাখী ঝড়ের আভাস।

আবহাওয়া অফিস এক মাসের দীর্ঘমেয়াদী এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে। আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান জানিয়েছেন, মার্চ মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। তবে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। -বাংলানিউজ

অন্যদিকে মাসের শেষের দিকে পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে ১ থেকে ২টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকবে।

এছাড়া নদ-নদীর পানির প্রবাহ স্বাভাবিক থাকবে এবং দেশে দৈনিক গড় বাষ্পীভবন হবে ৩ দশমিক ৫ মিলিমিটার থেকে ৪ দশমিক ৫ মিলিমিটার। আর উজ্জ্বল সূর্যকিরণের স্থায়ীত্বকাল হবে ৭ থেকে ৮ ঘণ্টা।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, এপ্রিল মাসে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। তিনটির মতো তাপপ্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। আবার রয়েছে তীব্র বজ্রঝড়ের শঙ্কাও। সর্বোচ্চ ৮ দিন বজ্রঝড় হতে পারে। এপ্রিলে একটি ঘূর্ণিঝড়ের আভাসও রয়েছে। আবহাওয়া অধিদফতর ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দফতরে এ সংক্রান্ত প্রতিবেদন পাঠিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!