ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সোনার দাম ভরিতে প্রায় ১৪০০ টাকা বাড়ল

সোনার দাম ভরিতে প্রায় ১৪০০ টাকা বাড়ল

192425gold_price_

নিউজ ডেক্স : এখন থেকে সোনার দাম ভরিতে প্রায় ১ হাজার ৪০০ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। আগামীকাল বুধবার থেকে নতুন এই দাম সারা দেশে কার্যকর হবে। এর আগে গত ২৫ ডিসেম্বর সর্বশেষ সোনার দাম বাড়িয়েছিল সমিতি।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার থেকে সারা দেশে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট অর্থাৎ সবচেয়ে ভালো মানের সোনা ৫০ হাজার ৭৩৮ টাকায় বিক্রি হবে। বর্তমানে এই মানের সোনা ৪৯ হাজার ৩৩৯ টাকায় মিলছিল। এছাড়া ২১ ক্যারেট মানের সোনা ৪৮ হাজার ৪০৫ টাকায় এবং ১৮ ক্যারেট মানের সোনা ৪৩ হাজার ১৫৭ টাকায় বিক্রি হবে। তা ছাড়াও সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৬ হাজার ৫৩৬ টাকা।

সংবাদ বিজ্ঞপ্তিতে জুয়েলারি ব্যবসায়ীদের হয়রানি বন্ধ এবং স্বর্ণ আমদানির নীতিমালা দ্রুত প্রণয়নের দাবিও জানানো হয়েছে।

এ ব্যাপারে জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানিয়েছেন, চাহিদা বাড়ার কারণে স্থানীয় বাজারে দাম বাড়ানো হয়েছে।

তিনি বলেন, “দেশে বিয়ের মৌসুম চলছে। সে কারণে চাহিদা বেশি। কিন্তু সে তুলনায় সরবরাহ কম। এছাড়া আন্তর্জাতিক বাজারেও দাম চড়া। সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে আমরা সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।”

সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৫০ হাজার ৭৩৮ টাকা, ২১ ক্যারেট ৪৮ হাজার ৪০৬ টাকা এবং ১৮ ক্যারেট সোনা ৪৩ হাজার ১৫৭ টাকায় বিক্রি হবে। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৬ হাজার ৫৩৬ টাকা। তবে রুপার দাম বাড়েনি। প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

আজ পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম ৪৯ হাজার ৩৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ১২৩ টাকা এবং ১৮ ক্যারেট ৪১ হাজার ৮৭৪ টাকা ছিল। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৫ হাজার ৬৬১ টাকা।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*