ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সেপ্টেম্বরে কর্ণফুলী টানেলের বোরিং কাজ শুরু

সেপ্টেম্বরে কর্ণফুলী টানেলের বোরিং কাজ শুরু

tanel20161019190943

নিউজ ডেক্স : বন্দর নগরী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম টানেলের বোরিং কাজ শুরু হবে সেপ্টেম্বরে। ইতিমধ্যে তৈরি হওয়া বোরিং মেশিনটি আগামী মে মাসে চীন থেকে বাংলাদেশে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে এ তথ জানান মন্ত্রী।

বোরিং মেশিনটি স্থাপনে কমপক্ষে তিন মাস লাগবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে প্রকল্প এলাকায় ঠিকাদারের ক্যাম্প, আবাসন ও ব্যাচিং প্ল্যান্ট, গভীর নলকূপ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

এর আগে ২০১৪ সালের জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরকালে এই টানেল নির্মাণে সেদেশের সরকারের সাথে সমঝোতা চুক্তি হয়। পরবর্তী বছরের জুনে চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সাথে বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। একই বছরের ২৪ নভেম্বর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদিত হয়।

সড়ক পরিবহন মন্ত্রী আরও জানান, ঋণচুক্তিতে চীন সরকারের কাছ থেকে পাওয়া প্রথম কিস্তির ১৪১ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার গত ডিসেম্বরে ঠিকাদারকে দেওয়া হয়েছে।

মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, চলতি অর্থবছরে সারা দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) ১২৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মধ্যে তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!