ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলিতে নতুন নির্দেশনা জারি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলিতে নতুন নির্দেশনা জারি

education20170103191158

নিউজ ডেক্স : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলিতে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। এখন থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিবর্তে মাঠ পর্যায় থেকেই বদলি করা হবে শিক্ষকদের।

মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে। এ সিদ্ধান্ত মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে।

আদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা-২০১৫ এর যে দুটি ধারায় বদলির ক্ষমতা মন্ত্রণালয়ের হাতে ছিল, তা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত থাকবে বলে উল্লেখ করা হয়।

মন্ত্রণালয়ের সূত্র জানায়, বদলি নিয়ে তদবির ও চাপ কমাতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। অতিমাত্রায় আবেদন ও তদবিরের চাপ বন্ধ করতে মন্ত্রণালয় থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাধারণত জানুয়ারি থেকে মার্চের মধ্যে একই উপজেলা বা থানা, আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা, আন্তঃসিটি ও আন্তঃবিভাগে বদলির সুযোগ রয়েছে। কিন্তু স্থগিত করা একটি ধারায় (১.২) বলা ছিল, উল্লেখিত সময়ের মধ্যে বদলি সম্পন্ন না হলে মন্ত্রণালয় যেকোনো সময়ে বদলির কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এ ছাড়া স্থগিত করা আরেকটি ধারা (২.৮) অনুযায়ী মন্ত্রণালয় জনস্বার্থে যেকোনো কারণে যেকোনো শিক্ষককে সময়ে বদলি করতে পারত।

biman-ad

জারি করা মন্ত্রণালয়ের অফিস আদেশে আরও বলা হয়, নির্দেশিকায় থাকা অন্যান্য নির্দেশনার আলোকে একই উপজেলা বা থানা, আন্তঃবিদ্যালয়, আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা, আন্তঃসিটি ও আন্তঃবিভাগ বদলি অধিক্ষেত্র অনুযায়ী করতে হবে। বদলির ফলোআপ আদেশ জারির ৭ দিনের মধ্যে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। বদলির কাজে কোনো ব্যত্যয় ঘটলে অধিক্ষেত্রের সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন ও তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!