ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বিশ্ব সম্প্রদায়কে বাস্তববাদী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

বিশ্ব সম্প্রদায়কে বাস্তববাদী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

file-25

নিউজ ডেক্স : অভিবাসী সংক্রান্ত নীতি নির্ধারণে বিশ্ব সম্প্রদায়কে উচ্চাভিলাসী, বাস্তববাদী এবং সামঞ্জস্যপূর্ণ হতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, অভিবাসন এখন আর কোনভাবেই আমাদের আর তাদের মধ্যকার বিষয় নয়। এটা সব মানুষের এবং সব রাষ্ট্রের সমৃদ্ধি ও কল্যাণের বিষয় হিসেবে গণ্য হচ্ছে। অভিবাসন একটি জটিল মানবিক ব্যাপার। অভিবাসন ও অভিবাসীকে ভয় পাওয়ার কারণ নেই।

শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অভিবাসীদের স্বার্থ রক্ষায় নবম গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভলপমেন্ট (জিএফএমডি) সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধাননমন্ত্রী বলেন, আমরা অনেক সময় তাদের মানবিক বিষয়গুলো এবং মানুষ হিসেবে ন্যূনতম অধিকারের বিষয়ে অবজ্ঞা প্রদর্শন করি। সাম্প্রতিক বছরগুলো অভিবাসী সংক্রান্ত বিষয়গুলোতে গভীর মনযোগ আকর্ষণ এবং অগ্রগতি সাধিত হয়েছে। আমরা এখন স্বীকার করি অভিবাসী বিভিন্ন সম্প্রদায়, অর্থনীতি এবং সমাজের মধ্যে যোগসূত্র স্থাপন করেন। শান্তি, স্থিতিশীলতা এবং প্রগতির জন্য অভিবাসন সমানভাবে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আমাদের আরো নিশ্চিত করার প্রয়োজন প্রতিটি অভিবাসী যেন মর্যাদা, নিরাপদ ও নিশ্চিন্তে কাজ করতে পারেন। যেকোন পরিস্থিতিতে তাদের অধিকার যেন সুরক্ষা পায় সে ব্যবস্থাও করতে হবে।

জাতিসংঘ সাধারণ অধিবেশনে আমি দেখে অবাক হয়েছি যে বিশ্ব আমাদের মাইগ্রেশন কমপেক্ট প্রস্তাবটি গ্রহণ করেছে। বর্তমানে আমরা বিভিন্ন রাষ্ট্র এবং নাগরিক সমাজের সঙ্গে অভিবাসী ও উদ্বাস্তু সংক্রান্ত ব্যাপক ভিত্তিক চুক্তি সম্পাদিত হওয়ার জন্য কাজ করছি। যাতে তা ২০১৮ সাল নাগাদ জাতিসংঘে অনুমোদিত হয়।

তিনি বলেন, একজন অভিবাসী শুধু একজন শ্রমিক নয়, তাকে অভিবাসী বলার মতো একটি অসাধারণ গল্প আছে। অভিবাসী যখন তার পরিবার এবং দেশ ত্যাগ করে তখন তাকে অনেক কিছু বিসর্জন দিতে হয়। অভিবাসীরা তাদের উদ্ভাবনী শক্তি, শ্রম এবং সম্পদ দানের মাধ্যমে স্বাগতিক ও সমাজের উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন। তারা তাদের জীবনের সবচেয়ে মূল্যবান সময় অন্যের জন্য ব্যয় করেন। আমাদের অবশ্যই অভিবাসীদের দুঃখ-র্দুদশা দূর করতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে এবং কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বৈচিত্রময় এবং এই সংযুক্ত বিশ্বে অভিবাসন অবিশম্ভাবী এবং গুরুত্বপূর্ণ। সকল সমাজকে অনুধাবন করতে হবে। বৈশ্বিক উন্নয়ন রূপকল্প অভিবাসনকে টেকসই উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*