ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বাংলা এসএমএস ইংরেজি হরফে পাঠানো যাবে না

বাংলা এসএমএস ইংরেজি হরফে পাঠানো যাবে না

sms-inner20180905121208

নিউজ ডেক্স : বাংলা উচ্চারণ কিন্তু ইংরেজি হরফে লেখা খুদেবার্তা বা এসএমএস গ্রাহকদের পাঠানো যাবে না। গ্রাহকদের এমন এসএমএস পাঠানো বন্ধ করতে সকল মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন বিটিআরসি।

সম্প্রতি মোবাইল অপারেটরগুলোর কাছে এ বিষয়ে এক লিখিত নির্দেশনা পাঠায় দেশের টেলিযোগাযোগ খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। ঐ নির্দেশনায় বলা হয়, গ্রাহকদের কাছে পাঠানো এসএমএসের ধরণ বাংলা হলে তার হরফও বাংলায় হতে হবে। কোনভাবেই তা ইংরেজি বর্ণে লেখা যাবে না বলে জানায় কমিশন।

একই সাথে, মোবাইল অপারেটরগুলোকে ‘ডু নট ডিস্টার্ব’ নীতিমালা অনুসরণের আদেশও দেওয়া হয়। এই নীতিমালা অনুযায়ী গ্রাহকদেরকে রাত ১২টা থেকে সকাল ৬টা এবং ধর্মীয় কর্মকান্ড পালনের সময় কোন ধরণের বিজ্ঞাপনী এসএমএস পাঠানো থেকে বিরত থাকতে বলা হয়েছে অপারেটরগুলোকে।

আগামী ১০ কার্যদিবসের মাঝে গ্রাহকদেরকে এই নীতিমালা জানিয়ে সে সম্পর্কে কমিশনে প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে মোবাইল ফোন অপারেটরগুলোকে।

এদিকে বিটিআরসি’র এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ অ্যামটব। তবে দেশের সকল গ্রাহকের মোবাইলে বাংলা বর্ণ দেখা যায় না উল্লেখ করে সংগঠনটির মহাসচিব টিআইএমন নুরুল কবির এ বিষয়ে বিটিআরসি তদারকি করার অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*