ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বাংলাদেশ সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হলো

বাংলাদেশ সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হলো

South-Asia20170323180750

নিউজ ডেক্স : ভারত সরকারের নেয়া পদক্ষেপ সাউথ এশিয়া স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হলো বাংলাদেশ। বৃহস্পতিবার বিটিআরসি কার্যালয়ে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

‘অরবিট ফ্রিকোয়েন্সি কো-অর্ডিনেশন অব প্রোপোজড এট ৪৮ ডিগ্রি ইস্ট’ নামের এ চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

ভারতীয় হাইকমিশন জানায়, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (আইএসআরও) মাধ্যমে দক্ষিণ এশীয় অঞ্চলে সেবাদানের জন্য আইএসআরও-এর জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (জিএসএলভি এমকে-২) ব্যবহার করে ১২-কু ব্যান্ড ট্রান্সপন্ডার্সের (প্রতিটি ৩৬ মেগাহার্জ) সঙ্গে দুই টন শ্রেণির যোগাযোগ স্যাটেলাইট চালু করবে।

স্যাটেলাইট সিস্টেমের আওতায় প্রস্তাবিত আবেদনের মধ্যে রয়েছে টেলিকমিউনিকেশন, টেলি-মেডিসিন ও ইন্টার-গভর্নমেন্ট নেটওয়ার্কস, দুর্যোগ অবস্থায় জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট এবং ডিটিএইচ টেলিভিশন সার্ভিস।

প্রত্যেক অংশগ্রহণকারী দেশ তাদের অভ্যন্তরীণ ব্যবহারের জন্য ৩৬ থেকে ৫৪ মেগাহার্জ ক্ষমতাসম্পন্ন একটি সার্বক্ষণিক সেবা দানকারী ট্রান্সপোন্ডারের সুবিধা পাবে। প্রত্যেক দেশই বিষয়বস্তু সংযোজন ও এর ব্যবহারের জন্য দায়ী থাকবে।

২০১৪ সালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত সার্ক সামিট চলাকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘প্রতিবেশীদের জন্য ভারতের উপহার’ হিসেবে স্যাটেলাইটটি উৎক্ষেপণের ঘোষণা দেন।

এ স্যাটেলাইটটি দক্ষিণ এশীয় অঞ্চলের উন্নয়ন এবং অঞ্চলটির উন্নয়নের জন্য অভিজ্ঞতা ও প্রযুক্তি বিনিময়ে ভারতের প্রতিজ্ঞার প্রতিফলন। পাকিস্তান ছাড়া সব দক্ষিণ এশীয় দেশগুলো এই অনন্য পরিকল্পনার অংশ। এই স্যাটেলাইটে অংশগ্রহণকারী দেশগুলোর জনগণের সুবিধার জন্য একটি সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে অঞ্চলটিকে এক সূত্রে গেঁথে দেবে বলে আশা করছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*