Home | ব্রেকিং নিউজ | পশ্চিম কলাউজানে ফসলী জমিতে ও পাহাড় কেটে ইটভাটা নির্মাণের অভিযোগ

পশ্চিম কলাউজানে ফসলী জমিতে ও পাহাড় কেটে ইটভাটা নির্মাণের অভিযোগ

53403588_271958943700611_2910635401616031744_n

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার পশ্চিম কলাউজান বাংলা বাজারের দক্ষিণে মালি পাড়া ও বাহাদুর পাড়ার বিলে ফসলী জমি ও পাহাড় কেটে নতুন ইটভাটা নির্মাণের কার্যক্রম বন্ধের দাবীতে মানববন্ধন ও লিখিত অভিযোগ করেছে এলাকার একাধিক প্রতিষ্ঠান। গত ৩ মার্চ রবিবার এ কার্যক্রম বন্ধের জন্য লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার বরাবরে পৃথক লিখিত অভিযোগ ও উর্ধতন কর্তৃপক্ষ বরাবরে অনুলিপি প্রেরণ করেছেন। এছাড়াও ইটভাটার কার্যক্রম বন্ধের জন্য এলাকার দু’শতাধিক সচেতন জনগণ ও কৃষক গণস্বাক্ষর দিয়েছেন।

পৃথক লিখিত অভিযোগ করেছে শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে পশ্চিম কলাউজান শাহ মজিদিয়া উচ্চ বিদ্যালয়, খদিজাতুল কোবরা (রঃ) মহিলা মাদ্রাসা, পশ্চিম কলাউজান খতীবিয়া দাখিল মাদ্রাসা, পশ্চিম কলাউজান শাহ মজিদিয়া হেফজখানা ও এতিমখানা, পশ্চিম কলাউজান শাহ মজিদিয়া শিশু একাডেমী ও কলাউজান খালাসী সরকারি পাড়া প্রাথমিক বিদ্যালয়। এছাড়াও লিখিত অভিযোগ করেছে পশ্চিম কলাউজান বাংলা বাজার উন্নয়ন কমিটি।

অভিযোগে প্রকাশ, এলাকার কতিপয় মোস্তাফিজুর রহমান, আবদুল কাদের ও জামাল উদ্দিনসহ আরো কয়েকজন প্রভাব খাটিয়ে এলাকার অসহায় কৃষকের ফসলী জমি উপর, পাহাড় কর্তন করিয়া, সনাতন ধর্মালম্বীদের লোকালয়, ধর্মীয় শ্মশান ও অভয়ারণ্যের মাঝখানে অবৈধভাবে নতুন ইটভাটা গড়ে তুলছে। উক্ত এলাকায় একাধিক শিক্ষা প্রতিষ্ঠান ও বসতি রয়েছে। যার ফলে কোমলমতি শিক্ষার্থীদের পড়ালেখা ও যাতায়াতে চরম বিঘœ সৃষ্টি হবে। এছাড়াও ইটভাটার চারপাশে লোকালয়ে মানুষের বসবাস অনুপযোগী হয়ে পড়বে। এলাকার পরিবেশ, গাছপালা, ক্ষেতখামার, ফসলী জমির ব্যাপক ক্ষতিসাধন হবে। নতুন ইটভাটা নির্মিত হলে ইট পরিবহণের ফলে পুরো এলাকা ধুলোময় হয়ে যাবে। যার ফলে এলাকার মানুষ নানা রোগে আক্রান্ত হবেন। তাই ওই এলাকায় নতুন ইটভাটা নির্মাণ বন্ধের জোর দাবী জানিয়েছেন এলাকাবাসী।

biman-ad

অভিযুক্তদের সাথে যোগাযোগ করে না পাওয়ায় এ ব্যাপারে তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!