Home | দেশ-বিদেশের সংবাদ | নোবেল শান্তি পুরস্কারের শর্টলিস্টে শেখ হাসিনা

নোবেল শান্তি পুরস্কারের শর্টলিস্টে শেখ হাসিনা

image_printপ্রিন্ট করুন

image_25104-1

নিউজ ডেক্স : নোবেল শান্তি পুরস্কার ২০১৭ এর জন্য মনোনীত ১০ জনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৬ অক্টোবর নরওয়েজিয়ান নোবেল কমিটি আনুষ্ঠানিকভাবে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করবে। ওইদিনই নোবেল কমিটি এক রুদ্ধদ্বার বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। জানা গেছে, চলতি বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮টি নাম পড়ে। এটি নোবেল শান্তি পুরস্কারের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ নাম। গত বছর এসেছিল ৩৭৬ জনের নাম।

প্রসঙ্গত নোবেল কমিটি বিভিন্ন প্রক্রিয়ায় নির্দিষ্ট ব্যক্তিদের কাছ থেকে মনোনয়ন প্রস্তাব গ্রহণ করে। চলতি বছরের ১ ফেব্রুয়ারি ২০১৭ তারিখের মধ্যে ৩১৮ টি নামের প্রস্তাব জমা আসে। এবার নোবেল শান্তি পুরস্কার ২০১৭ এর জন্য মনোনীতদের মধ্যে রয়েছেন ২১৫ জন ব্যক্তি এবং ১০৩ প্রতিষ্ঠান। পরে, গত মার্চে এই তালিকা থেকে যাচাই–বাছাই করা হয়। যাচাই–বাছাই শেষে তা প্রেরণ করা হয় উপদেষ্টা মূল্যায়নের জন্য। জুলাই মাসে উপদেষ্টা মূল্যায়ন চূড়ান্ত হয়। উপদেষ্টা মূল্যায়নের ভিত্তিতে সংক্ষিপ্ত একটি তালিকা উপস্থাপিত হয় মূল কমিটির কাছে। কমিটি সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে পুরস্কার প্রদান করেন। জানা যায়, নোবেল কমিটি কখনো নামের তালিকা বা সংক্ষিপ্ত তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে না। তারপরেও, যারা মনোনয়ন দেন কিংবা বিভিন্ন সূত্রে সংক্ষিপ্ত তালিকা বেরিয়ে আসে।

এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকায় নাম রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাঁর জিরো টলারেন্স এবং রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে তিনি শান্তির এক অনন্য নজির স্থাপন করেছেন। সংক্ষিপ্ত তালিকায় সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মেরকেলের নামও রয়েছে। এছাড়াও সিরিয়ার শরণার্থীদের উদ্ধার কাজে নিয়োজিত স্বেচ্ছাসেবী গ্রুপ হোয়াইট হেলমেটও আছে সংক্ষিপ্ত তালিকায়। আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন নেতা সুসান এন হারম্যানের নামও সংক্ষিপ্ত তালিকায় আছে। মার্কিন পিস গ্রুপ কোড পিঙ্ক এবং ‘গ্লোবাল এক্সচেঞ্জ’ মানবাধিকার গ্রুপ এর সহ–প্রতিষ্ঠাতা মেডা বেঞ্জামিনও নোবেল শান্তি পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় আছেন। নরওয়ের শান্তি শিক্ষাবিদ জন গ্যালটাঙ্গের নামও সংক্ষিপ্ত তালিকায়। তিনি শান্তিবাদী তরুণ সমাজ বিনির্মাণের আন্দোলনের একজন প্রবক্তা। এছাড়াও শান্তি সংগঠন ‘ওয়ান বিলিয়ন এক্ট অব পিস’, পোপ ফ্যান্সিসের নাম সংক্ষিপ্ত তালিকায় আছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!