Home | দেশ-বিদেশের সংবাদ | দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্প ভূমি জটিলতায় থমকে আছে

দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্প ভূমি জটিলতায় থমকে আছে

index-81

নিউজ ডেক্স : প্রধামন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প হলেও ভূমি অধিগ্রহণের জটিলতার কারণে প্রকল্পের কাজ শুরু করা যাচ্ছে না। ফলে সব প্রস্তুতি থাকার পরও বসে আছে প্রকল্পের নিয়োগ করা ঠিকাদার।

ভূমি অধিগ্রহণ জটিলতা নিরসন করে দ্রুত কাজ শুরু করতে উদ্যোগ নিয়েছেন রেলের মহাপরিচালক (ডিসি) মো.আমজাদ হোসেন। এরই অংশ হিসেবে শনিবার বিকেলে চট্টগ্রামের ডিসি ইলিয়াস হোসেনের সঙ্গে বৈঠক করেছেন। রোববার কক্সবাজার জেলা প্রশাসসের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

আমজাদ হোসেন বলেন, মূলত ভূমি অধিগ্রহণের কারণে প্রকল্পের কাজ পুরোদমে শুরু করা যাচ্ছে না। তাই বিষয়টি নিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেছি। তিনি বিষয়টি দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন।

ডিজি জানান, চট্টগ্রাম অংশে ৩৬৪ একর ভূমি অধিগ্রহণের জন্য ৭৫৪ কোটি টাকা জেলা প্রশাসনকে দেওয়া হয়েছে। কিন্তু অধিগ্রণের বিভিন্ন প্রক্রিয়া পিছিয়ে আছে। তাই কিভাবে দ্রুত সমাধান করা যায় সে বিষয়ে আলোচনা করেছি।

প্রকল্পটি বাস্তবায়নে দুটি ঠিকাদার নিয়োগ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, একটি ঠিকাদারি প্রতিষ্ঠান চট্টগ্রাম-চকরিয়া অংশ এবং অপরটি চকরিয়া-কক্সবাজার অংশের কাজ করবেন। তারা প্রস্তুত থাকলেও ভূমির কারণে কাজ শুরু করতে পারছে না।

জেলা প্রশাসের সঙ্গে বৈঠকে কেবল ভূমি অধিগ্রহণের জটিলতা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা দ্রুত জমি বুঝিয়ে দিতে বলেছি। পাশাপাশি ক্ষতিগ্রস্তরা যাতে তাদের টাকা বুঝে পায় সেই ব্যবস্থা নিতে বলেছি। প্রয়োজনে স্টটে টাকা বুঝিয়ে দিতে বলেছি।

তিনি বলেন, রোববার কক্সবাজার যাব। সেখানে জেলা প্রশাসকের সঙ্গে বৈঠক হবে। সেখানেও যাতে দ্রুত ভূমি বুঝিয়ে দেয় সেই অনুরোধ করবো। যাওয়ার পথে প্রকল্প এলাকা পরিদর্শন করবেন বলেও জানান তিনি। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*