ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | তালেবান সরকারকে ৩ কোটি ডলার দিচ্ছে চীন

তালেবান সরকারকে ৩ কোটি ডলার দিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানের দখল নেওয়ার পর অন্তবর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান। এই সরকারকে স্বাগত জানিয়েছে চীন।এছাড়া তালেবান সরকারকে ৩ কোটি ডলার অর্থ সহায়তারও ঘোষণা দিয়েছে দেশটি।  

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় গোষ্ঠীটি। দেশের নিয়ন্ত্রণ নেওয়ার ২২ দিন পর মঙ্গলবার অন্তবর্তীকালীন সরকারের দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন মন্ত্রীর নাম ঘোষণা দেন তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

এদিকে, সরকার গঠনের ঘোষণা দিতেই তালেবানকে ২০০ মিলিয়ন ইউয়ান (৩ কোটি মার্কিন ডলার) সহায়তার প্রতিশ্রুতি দিল চীন। জরুরি খাদ্য সরবরাহ ও করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের ব্যবস্থাসহ অন্যান্য সহায়তায় অর্থায়ন করতে এই ঘোষণা দিয়েছে চীন। বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক বৈঠকে এই সহায়তার ঘোষণা দেন। খবর বিবিসির।

এই সহায়তা দেওয়ার আগেই বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, আফগানিস্তানে সদ্য ঘোষিত তালেবান সরকারের নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে তারা প্রস্তুত।

নতুন অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা আফগানিস্তানে ‘শৃঙ্খলা ফিরিয়ে আনার জন‌্য প্রয়োজনীয় পদক্ষেপ’ ছিল বলেও চীন মন্তব‌্য করে। এদিকে, আফগানিস্তানের বিষয়ে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!