Home | দেশ-বিদেশের সংবাদ | চলতি মাসেই কাতার থেকে গ্যাস আমদানিতে চুক্তি

চলতি মাসেই কাতার থেকে গ্যাস আমদানিতে চুক্তি

a827546bb78647b323284edbbbd03426-59698d65d346d
নিউজ ডেক্স : আগামী বছরের শুরুতেই দেশে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানি শুরু হচ্ছে। এলএনজির অন্যতম বড় ও অপেক্ষাকৃত স্থিতিশীল বাজার কাতার থেকে এই গ্যাস আমদানিতে চলতি জুলাইয়ের তৃতীয় সপ্তাহে দীর্ঘ মেয়াদি চুক্তি সই হতে যাচ্ছে। এ লক্ষ্যে কাতারের রাষ্ট্রীয় সংস্থা রাসগ্যাসের সাথে আলোচনা চলছে।
দেশের ক্রমবর্ধমান গ্যাস সংকট দূর করার অংশ হিসেবে ব্যয়বহুল এলএনজি গ্যাস আমদানি করার সিদ্ধান্ত নেয় বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ২০১০ সালে কক্সবাজারের মহেশখালীতে ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণে আন্তর্জাতিক দরপত্রও আহ্বান করা হয়। দুই বছরের মধ্যেই প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এমন প্রকল্প বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের অনভিজ্ঞতা ও অব্যবস্থাপনার কারণে প্রকল্পটি বাস্তবায়ন দীর্ঘসূত্রতায় পড়ে বলে পেট্রোবাংলা সূত্র জানায়।
সম্প্রতি এলএনজি টার্মিনাল নির্মাণ ও এলএনজি আমদানির প্রক্রিয়া গতি পেয়েছে। মহেশখালীতে ভাসমান টার্মিনাল (ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রি-গ্যাসিফিকেশন ইউনিট- এফএসআরইউ) নির্মাণ ও ব্যবহারের জন্য গত বছরের জুলাইয়ে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির সাথে চুক্তি স্বাক্ষর করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং পেট্রোবাংলা। এটি ১৫ বছর মেয়াদে পরিচালনাও করবে যুক্তরাষ্ট্রের কোম্পানিটি। টার্মিনাল নির্মাণ ও পাইপলাইন স্থাপনের কাজ চলছে।
গত বৃহস্পতিবার রাসগ্যাসের একটি প্রতিনিধিদল ঢাকায় পেট্রোসেন্টারে জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরীর নেতৃত্বে সরকারের একটি উচ্চ পর্যায়ের কমিটির সাথে আলোচনায় বসে। ওই সভায় উপস্থিত এক কর্মকর্তা জানান, প্রথম দিনের বৈঠকে দুই পক্ষ পরস্পরের চাহিদা ও এলএনজির আন্তর্জাতিক বাজার পরিস্থিতি নিয়ে আলোচনা করেছে। আগামীকাল রবিবারও দুইপক্ষ আলোচনায় বসবে। এলএনজির আমদানি, পরিবহন, মূল্য ও কারিগরিসহ নানা বিষয়ে দুই পক্ষের মধ্যে সপ্তাহব্যাপী আলোচনা চলবে। এরপর চলতি মাসের তৃতীয় সপ্তাহে যে কোন দিন দুই পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে।
এ প্রসঙ্গে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এলএনজি আমদানির কাগজে-কলমের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়ে গেছে। রাসগ্যাসের প্রতিনিধিদের সাথে আলোচনা চলছে। দুই পক্ষের ঐকমত্যের ভিত্তিতে শিগগিরই চুক্তি স্বাক্ষরিত হবে।
পেট্রোবাংলা সূত্র জানায়, এ বছরের ডিসেম্বরের মধ্যে এলএনজি টার্মিনাল নির্মাণকাজ শেষ হবে। সব মিলিয়ে আগামী বছরের মার্চ-এপ্রিল থেকে এলএনজি গ্যাস আমদানি শুরু করা যাবে। কাতার থেকে বছরে ১৮ লাখ টন এলএনজি আমদানি করার প্রাথমিক পরিকল্পনা রয়েছে। যদিও ২০১১ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে বার্ষিক ৪০ লাখ টন এলএনজি আমদানির কথা ছিল। এক লাখ ৩৮ হাজার ঘনমিটার ধারণ ক্ষমতার এফএসআরইউ থেকে দৈনিক ৫০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে।
-ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!