Home | অন্যান্য সংবাদ | কোন মাস্ক পরবেন, শুনে নিন দেবী শেঠির পরামর্শ (ভিডিও)

কোন মাস্ক পরবেন, শুনে নিন দেবী শেঠির পরামর্শ (ভিডিও)

নিউজ ডেক্স : প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কাপড়ের মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন উপমহাদেশের খ্যাতনামা চিকিৎসক ড. দেবী শেঠি।

তিনি বলেন, সার্জিক্যাল মাস্কের মতোই কাপড়ে মাস্ক নিরাপদ। তাই দয়া করে কাপড়ের মাস্ক ব্যবহার করুন। সম্প্রতি এক ভিডিওবার্তায় এ পরামর্শ দেন ডা. দেবী শেঠি।

এই চিকিৎসক বলেন, যখন আমি অপারেশন করি, তখন সার্জিক্যাল মাস্ক পরে নিই; যাতে কাশি দিলে আমার রোগী সংক্রমিত না হন। আমার খুব জানতে ইচ্ছে করছে, আপনারা কেন এই সার্জিক্যাল মাস্ক পরছেন?

তিনি বলেন, আমাদের ডাক্তার-নার্স প্যারামেডিকস, যারা করোনা রোগীদের সেবা দিচ্ছেন, তাদের মাস্কগুলো আপনি পরছেন। অথচ আমরা মাস্ক পাচ্ছি না। আপনি কি জানেন, এতে ডাক্তার-নার্সরা অসুস্থ হয়ে পড়ছেন?

এই হৃদরোগ বিশেষজ্ঞ বলেন, এই মাস্ক (সার্জিক্যাল) মাত্র ছয় ঘণ্টা পরে থাকা যায়; এর পর আপনি কি করেন? বাড়ি যান টেবিলে বা কোথাও রেখে দেন। আপনার শিশু এটি স্পর্শ করতে পারে; এ থেকে সে সংক্রমিত হতে পারে।

ডা. দেবী শেঠী আরও বলেন, আপনার নিঃশ্বাস থেকে যা নির্গত হয়, এই মাস্কের (সার্জিক্যাল) উপাদান তা শুষে নিতে পারে না। আপনি যখন এটি ডাস্টবিনে ফেলেন, তখন ময়লাওয়ালা এটা পুনরায় ব্যবহার করতে পারে। এর মাধ্যমে ভাইরাস পুনরায় উৎপাদন করবে।

biman-ad

তিনি বলেন, কোনো সন্দেহ নেই আপনার মাস্ক পরা উচিত। তবে দয়া করে কাপড়ের মাস্ক পরুন। কাপড় কোনো কিছু শুষে নিতে পারে। এটি ধুয়ে দিতে পারেন; শুকাতে পারেন, আবারও পরতে পারেন। আপনার ব্যবহারের জন্য কাপড়ের মাস্ক সার্জিক্যাল মাস্কের মতোই নিরাপদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!