ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | এডিবির সঙ্গে দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্পে অর্থায়নে চুক্তি

এডিবির সঙ্গে দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্পে অর্থায়নে চুক্তি

279

নিউজ ডেক্স : দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পে ৩০ কোটি ডলার অর্থায়ন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দীর্ঘদিন অর্থায়ন জটিলতায় আটকে থাকা প্রকল্পটি এখন গতি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর কাজুহিগো হিগুচি দুটি চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

প্রকল্পের প্রথম পর্বের ফেজ-১ বাস্তবায়নে ২১ কোটি ডলার ওসিআর এবং নয় কোটি ডলার সহজ শর্তে সিওএল ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কাজী শফিকুল আযম বিভিন্ন প্রশ্নের জবাবে জানান, ২০১০ সালে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন দেয়া হলেও এর অর্থায়ন নিশ্চিত না হওয়ায় এ প্রকল্প পিছিয়ে যায়।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, প্রকল্পটির কিছু বিষয় সংযোজন করে সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। রেললাইনটি আন্তর্জাতিক মানে উন্নীত করাসহ ভূমির অধিগ্রহণ ব্যয় বৃদ্ধি পাওয়ায় প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ছে। ২০২২ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য রয়েছে।

প্রকল্পটিতে সব মিলিয়ে চার কিস্তিতে ১৫০ কোটি ডলার ঋণ দেবে এডিবি। এর প্রথম কিস্তির অর্থায়নের জন্য গতকাল চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। ঋণের এ অর্থায়নে দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েলগেজ নতুন ট্রাক নির্মাণ করা হবে। এর ফলে পর্যটন শহর কক্সবাজারের সঙ্গে রেলওয়ে সংযোগ স্থাপন হবে।

একই সঙ্গে চট্টগ্রাম-কক্সবাজার করিডোরের সঙ্গে ট্রান্স এশিয়ান রেলওয়ে করিডোর যুক্ত হবে। এডিবির ওসিআর ঋণ পাঁচ বছর মেয়াদকালসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।

সূত্র- জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*