ব্রেকিং নিউজ
Home | শীর্ষ সংবাদ | একুশে বইমেলায় লেখক ডাঃ ফরিদা ইয়াসমিন সুমি’র ৩ বই

একুশে বইমেলায় লেখক ডাঃ ফরিদা ইয়াসমিন সুমি’র ৩ বই

04

এলনিউজ২৪ডটকম : এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে লেখক ডাঃ ফরিদা ইয়াসমিন সুমি’র বই। গল্প সংকলন “পাতা।। ফুল।। কাঁটা”, নারীদের স্বাস্থ্যবিষয়ক সচেতনতা মূলক গ্রন্থ “নারীস্বাস্থ্য ও কিছু কথা”, ইলাস্ট্রেটেড কাব্য গ্রন্থ “ভুল সময় বলে কিছু নেই”।

পাতা।। ফুল।। কাঁটা :
৭ টি ছোটগল্প নিয়ে গল্পসংকলন “পাতা।। ফুল।। কাঁটা” বের হচ্ছে অনন্যা প্রকাশনী থেকে। নারী, পুরুষের চিরন্তন অনুভূতি, প্রেম-ভালোবাসা-কাম, মনোজৈবিক চিন্তাচেতনা, সামাজিক প্রেক্ষাপটে নারীদের প্রবঞ্চনার শিকার হওয়া আর অধিকার হরণের গল্প।

নারীস্বাস্থ্য ও কিছু কথা :
বয়ঃসন্ধিকাল থেকে রজঃনিবৃত্তি পর্যন্ত মেয়েদের অতি সাধারণ এবং খুব পরিচিত সমস্যাবলীর উপসর্গ ও সমাধান নিয়ে দিকনির্দেশনা ও আলোচনামূলক গ্রন্থ “নারীস্বাস্থ্য ও কিছুকথা”। স্বাস্থ্যসচেতনতা গড়ে তুলতে একটি ক্ষুদ্র প্রয়াস।

ভুল সময় বলে কিছু নেই :
মানুষ অসীম সম্ভাবনার অধিকারী। জীবনের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি আর মানব মানবীর দেহমনের অপার সৌন্দর্যরহস্য অনুভবের চেষ্টাই আমাকে কলম হাতে নিতে উদ্বুদ্ধ করেছে। আবেগময়তা আর সহজ সরল উপস্থাপনা আমার লেখার অন্তর্নিহিত শক্তি ও প্রেরণা। এই আবেগময়তার মূল উৎস হচ্ছে আত্মপ্রত্যয় আর সত্যদৃষ্টি নিয়ে আনন্দের সন্ধানলাভ করা।

মনের আনন্দে লিখি বা মনের তাগিদে লিখি, একথা না বলে বলতে চাই, আনন্দলাভের তাগিদে লিখি। অবাধ সৌন্দর্যের আধার যে প্রকৃতি তার সমস্ত সৌন্দর্যই বিধৃত রয়েছে নারীপুরুষের মাঝে। তাদের মিলনের তীব্র আকাঙ্খার সুন্দরতম নামই প্রেম। সামাজিক সভ্যতার মুখোশ পরিয়ে এই প্রেমকাম কখনোই দমিয়ে রাখা যায়নি এবং যাবেও না। মানব-মানবীর কামাকাঙ্খাই তাদের গতিশীল ও আনন্দময় রাখে যা তাদেরকে সৃজনশীল হতে এবং সমাজ সংসারকে কিছু দেবার ক্ষমতা অর্জনে সহায়তা করে, এ আমার ব্যক্তিগত অভিমত।

“ভুল সময় বলে কিছু নেই” কাব্যগ্রন্থটিতে পূর্বে প্রকাশিত কাব্যগ্রন্থ থেকে নির্বাচিত কবিতার সাথে নতুন কিছু কবিতা সংযোজিত হয়েছে। নারী-পুরুষের প্রেমই কবিতাগুলোর প্রধান উপজীব্য।

লেখালেখির জন্য পড়াশোনার পাশাপাশি যে ব্যাপারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে তা হলো কোনও কিছুর গভীরে প্রবেশ করার, অনুসন্ধান করার এবং ডিটেইলে দেখবার, ভাববার অদম্য ইচ্ছে ও ক্ষমতা। কবিতাপ্রেমী পাঠকদের প্রতি আমার শুভাশিস রইলো।

লেখক পরিচিতি : ফরিদা ইয়াসমিন সুমি। জন্ম ৪ অক্টোবর। পড়েছেন নাসিরাবাদ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারী হাজী মুহম্মদ মহসিন কলেজ ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজে। প্রসূতি ও স্ত্রীরোগ বিষয়ে  স্নাতকোত্তর ডিজিও এবং এমএস সম্পন্ন করেছেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে। বর্তমানে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে সহকারী অধ্যাপক পদে কর্মরত আছেন।

কবিতা, ছোটগল্প, সংগীত রচনা, স্বাস্থ্যসেবামূলক লেখালেখি এবং আবৃত্তিসহ শিল্প-সাহিত্যের নানান শাখায় তিনি সক্রিয়। পাঁচটি কাব্যগ্রন্থ ও একটি নারীস্বাস্থ্য বিষয়ক গ্রন্থসহ রয়েছে দুইটি আবৃত্তির সিডি। তাঁর রচিত একাধিক গান প্রচারিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনে।

চিকিৎসাসেবায় বিশেষ অবদানের জন্য পেয়েছেন “মাদার তেরেসা স্বর্ণ পদক ২০১৭”। কাব্যগ্রন্থের জন্য অর্জন করেছেন “বিশাল বাংলা প্রকাশনী সাহিত্য পুরষ্কার ২০১৬” এবং বাংলাদেশ কবি সভার (বাকস) বিশেষ সম্মাননা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*