ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আরও তিনটি উড়োজাহাজ ক্রয়ের উদ্যোগ নিয়েছে সরকার

আরও তিনটি উড়োজাহাজ ক্রয়ের উদ্যোগ নিয়েছে সরকার

3d2d60ec0031d09a1373c63350d2403a-56da3975b2daa

নিউজ ডেক্স : বিমান বহরে যোগ হচ্ছে একের পর এক নতুন উড়োজাহাজ। এরই ধারাবাহিকতায় আরও তিনটি ড্যাশ ৮কিউ-৪০০এনজি টার্বোপ্রপ উড়োজাহাজ ক্রয়ের উদ্যোগ নিয়েছে সরকার। আগামীকাল বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিতব্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ে একটি প্রস্তাব উপস্থাপন করা হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রস্তাবটি অনুমোদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক স্বাক্ষরিত প্রস্তাবে বলা হয়েছে, কানাডিয়ান কমার্শিয়াল কোম্পানি কর্পোরেশন (সিসিসি) এর কাছ হতে বুমবারডিয়ার ইন্টারন্যাশনাল এর উৎপাদিত উড়োজাহাজ তিনটি জিটুজি ক্রয় ভিত্তিতে ক্রয় করবে সরকার।

এ বিষয়ে গোলাম ফারুক বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড (বিমান) দেশের একমাত্র রাষ্ট্রীয় বিমান সংস্থা। বর্তমানে বিমান ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, সৈয়দপুর, যশোর, বরিশাল ও কক্সবাজার অভ্যন্তরীণ রুটে এবং ঢাকা, কলকাতা, কাঠমান্ডু, ইয়াংগুন আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন করছে। এসব রুটে পর্যাপ্ত যাত্রী সেবার সুযোগ থাকায় বিমান উড়োজাহাজ বহরে তিনটি ড্যাশ ৮কিউ-৪০০ এনজি বা এ ধরনের ৭০-৮০ আসন বিশিষ্ট টার্বোপ্রপ উড়োজাহাজ বিমানের নিজস্ব সম্পদ হিসেবে ক্রয় করার উদ্যোগ নেয়া হয়েছে।

এটি নীতিগত অনুমোদনের জন্য বুধবারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলেও জানান তিনি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিমানের উড়োজাহাজ বহরে বর্তমানে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ৪টি বোয়িং ৭৩৭-৮০০, ২টি বোয়িং ৭৭৭-২০০ ইআর, ২টি এয়ারবাস ৩৩০-২০০, ২টি ড্যাশ ৮–কিউ৪০০ অর্থাৎ মোট ১৩টি উড়োজাহাজ রয়েছে। যার মধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ অর্থাৎ মোট ৬টি উড়োজাহাজ বিমানে নিজস্ব এবং বাকি ৭টি উড়োজাহাজ ভাড়ায় সংগৃহীত।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র যায়, উড়োজাহাজ সংকটের কারণে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে বিমানের ফ্লাইড সিডিউল বজায় রাখা কঠিন হয়ে পড়েছে। উড়োজাহাজ তিনটি ক্রয় করা হলে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিভিন্ন রুটে ফ্লাইট সংখ্যা বৃদ্ধি ও সেবার মান উন্নয়ন সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*